ট্রাক–কাভার্ড ভ্যান ধর্মঘট প্রত্যাহার

ফাইল ছবি

১৫ দফা দাবিতে সারা দেশে ডাকা ধর্মঘট প্রত্যাহার করেছে বাংলাদেশ কাভার্ড ভ্যান-ট্রাক-প্রাইম মুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন।

আজ বুধবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক শেষে চলমান ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানান সংগঠন দুটির নেতারা।
বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রীও সাংবাদিকদের একই বিষয়ে অবহিত করেন।


বৈঠক শেষে বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির সচিবালয়ের সাংবাদিকদের জানান, তাঁরা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন। দাবিদাওয়া বাস্তবায়নে সরকারের আশ্বাস পাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি।

১৫ দফা দাবিতে গতকাল মঙ্গলবার থেকে এই ধর্মঘট শুরু হয়েছে। ৭২ ঘণ্টার জন্য ডাকা এই ধর্মঘট আগামী শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত বলবৎ থাকার কথা ছিল।

এর আগে ১৮ সেপ্টেম্বর দুপুরে চট্টগ্রাম নগরীর কদমতলীতে আন্তজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়।

১৫ দাবি আদায়ের লক্ষ্যে গতকাল সকাল ছয়টা থেকে তিন দিনব্যাপী সারা দেশে ধর্মঘট চলছে ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকে। ধর্মঘটে প্রথম দিনে স্থবির হয়ে পড়ে দেশের প্রধান সমুদ্রবন্দরের পণ্য আনা–নেওয়ার কার্যক্রম।

এ অবস্থায় আজ দুপুর ১২টায় ট্রাক-কাভার্ড ভ্যান-প্রাইম মুভারের মালিক ও শ্রমিকদের সঙ্গে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী।

১৫ দাবির মধ্যে আছে ট্রাক ও কাভার্ড ভ্যানের অগ্রিম আয়কর নেওয়া বন্ধ। এখন পর্যন্ত নেওয়া অগ্রিম আয়কর ফেরত দেওয়া। বন্ধ রাখা ট্রাক ও কাভার্ড ভ্যানচালকদের লাইসেন্স দেওয়ার ব্যবস্থা করা করা।