ডা. মিলনের শাহাদত বার্ষিকীতে স্মরণসভা, দোয়া, মোনাজাত

ডা. মিলনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল তাঁর কবরে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয় l ছবি: প্রথম আলো
ডা. মিলনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল তাঁর কবরে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয় l ছবি: প্রথম আলো

ডা. শামসুল আলম খান মিলনের ২৬তম শাহাদতবার্ষিকী গতকাল রোববার নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে স্মরণসভা, মিলাদ ও দোয়া মাহফিল এবং মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের তৎকালীন যুগ্ম মহাসচিব ডা. মিলন ১৯৯০ সালের ২৭ নভেম্বর তৎকালীন স্বৈরাচারবিরোধী আন্দোলনের চূড়ান্ত পর্বে সামরিক জান্তার পেটোয়া বাহিনীর গুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে নিহত হন। এ উপলক্ষে গতকাল সকালে ঢাকা মেডিকেল কলেজ চত্বরে তাঁর সমাধিতে ফাতিহা পাঠ, বিশেষ মোনাজাত ও শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে আওয়ামী লীগ। এ সময়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল মান্নান খান প্রমুখ উপস্থিত ছিলেন।
বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ওয়ার্কার্স পার্টি, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শহীদ ডা. মিলনের পরিবার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শহীদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পরে টিএসসির সামনে ‘শহীদ ডা. মিলন’ স্মৃতিস্তম্ভে¿ আরেকবার পুষ্পস্তবক দেওয়া হয়।
এদিকে মিলনের শাহাদতবার্ষিকী উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজে মিলনের সমাধিস্থলে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) আলোচনা সভার আয়োজন করে। এতে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, শহীদ মিলনের মা সেলিনা আক্তার প্রমুখ বক্তব্য দেন।