default-image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল ভবনের নাম পরিবর্তন করে প্রয়াত জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর নামে করার সিদ্ধান্ত নিয়েছে বুয়েট কর্তৃপক্ষ। এখন ভবনটির নামকরণ করা হয়েছে ‘ড. জামিলুর রেজা চৌধুরী পুরকৌশল ভবন’।

আজ মঙ্গলবার বুয়েটের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। এতে বলা হয়, বুয়েট পুরকৌশল ভবনের নাম অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর নামে নামকরণের জন্য বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে গত ২৯ জানুয়ারি উপাচার্যের কাছে আবেদন করা হয়। এ বিষয়ে উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ও সহ–উপাচার্য অধ্যাপক আব্দুল জব্বার খান প্রয়োজনীয় পদক্ষেপ নেন। গত ২৮ মার্চ পুরকৌশল অনুষদের ৫৮তম সভায় সর্বসম্মতিক্রমে পুরকৌশল ভবনের নাম ‘ড. জামিলুর রেজা চৌধুরী পুরকৌশল ভবন’ নামকরণের প্রস্তাব গৃহীত হয়। ৬ এপ্রিল বুয়েট সিন্ডিকেটের ৫২৩তম অধিবেশনে তা অনুমোদিত হয়।

বিজ্ঞাপন

গত বছরের ২৮ এপ্রিল মারা যান জাতীয় অধ্যাপক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরী। জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশের প্রকৌশল জগতে সবার পরিচিত নাম। একাধারে তিনি গবেষক, শিক্ষাবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী ছিলেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন