ড. কামাল হোসেনসহ ৬ জনকে সম্মানসূচক ডিগ্রি দিল নটর ডেম

বিজ্ঞাপন
default-image

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় অবস্থিত ইউনিভার্সিটি অব নটর ডেম গতকাল বাংলাদেশ সংবিধানের রূপকার বিবেচনায় ড. কামাল হোসেনকে সম্মানসূচক ডিগ্রি প্রদান করেছে। প্রাক্তন ছাত্র হিসেবে তাঁর সঙ্গে ডিগ্রিপ্রাপ্ত অন্য পাঁচজন হলেন ব্রাজিলের দুর্নীতিবিরোধী আন্দোলনের জন্য খ্যাত সাবেক বিচারপতি সের্গিও ফেরনান্দো মোরো, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লুইস রিচার্ডসন, শিকাগোর আর্চবিশপ কার্ডিনাল ব্লাজে জে কিউপিচ, নটর ডেম ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য উইলিয়াম এম গুডইয়ার ও পদার্থবিদ মার্গারেট মুরনেন।

যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগের আগে ড. কামাল হোসেন প্রথম আলোকে বলেন, ‘১৯৫৫ সালে আমি এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলাম। ৬৩ বছর পর সেই বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিগ্রি লাভ আমার কাছে এক গভীর উপলব্ধিযোগ্য বিষয়।’

১৯৫১-৫৩ সালে তিনি ঢাকার নটর ডেম কলেজের ছাত্র ছিলেন। এরপর তিনি বৃত্তি নিয়ে ইন্ডিয়ানায় ডিগ্রি নিতে যান। এক প্রশ্নের জবাবে ড. কামাল উল্লেখ করেন, ‘সেখানে আমার শিক্ষাজীবন ছিল অসাধারণ অভিজ্ঞতায় সমৃদ্ধ। আমি আন্তর্জাতিক সম্পর্ক ক্লাব এবং ডিবেটিং ক্লাবের সদস্য ছিলাম। সেই হিসেবে বহু আন্তবিশ্ববিদ্যালয় বিতর্কে অংশ নিয়েছি।’ ন্যাশনাল লিগে নেতৃত্বদানকারী নটর ডেমের খেলা ফুটবল টিমের সঙ্গেও তাঁর যুক্ত থাকার কথা স্মরণ করেন তিনি।

গত বছরের ৩০ নভেম্বর নটর ডেম বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জন আই জনকিন্স এক চিঠিতে বিশ্ববিদ্যালয়ের ১৭৩তম কমেন্সমেন্ট এক্সারসাইজেজ অনুষ্ঠানে তাঁকে ওই ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত অবহিত করেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন