ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঢাকায় এসে পৌঁছেছেন। আজ বৃহস্পতিবার বেলা সোয়া দুইটার দিকে রাজধানীর কুর্মিটোলায় বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

২৪ ঘণ্টার কম সময়ের এ সফরে এস জয়শঙ্কর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে এস জয়শঙ্করের বাংলাদেশ সফরের বিষয়টি ঘোষণা করেছে। তারা এক বিজ্ঞপ্তিতে জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ২৮ থেকে ৩০ এপ্রিল বাংলাদেশ ও ভুটানে সরকারি সফর করবেন।

বিজ্ঞপ্তিতে সফরের বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি। তবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গত মঙ্গলবার সাংবাদিকদের কাছে বলেছেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী একটি সুখবর নিয়ে বাংলাদেশ সফরে আসবেন। কী সুখবর, সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের জানা নেই।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ এক কর্মকর্তা গত মঙ্গলবার বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের ঢাকায় আসাটা নির্ধারিত ছিল না। ১৯ এপ্রিল দিল্লির পক্ষ থেকে ঢাকাকে জানানো হয়, শেখ হাসিনার ভারত সফরের প্রস্তুতি নিয়ে আলোচনার জন্য এস জয়শঙ্কর ২৮ এপ্রিল ঢাকা সফর করবেন।

জয়শঙ্কর বিকেল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে যাবেন। ওই সময় তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো দিল্লি সফরের আমন্ত্রণপত্র বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন। সৌজন্য সাক্ষাতের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর একান্তে আলোচনার কথা রয়েছে।