বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের ঢাকা ত্যাগের আগে গতকাল গণভবনে তাঁর সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশ মানবসেবা ও স্বাস্থ্যসেবায় মালদ্বীপকে কারিগরি সহায়তা দিতে পারে।

শেখ হাসিনা বলেন, ‘আমরা আমাদের স্বাস্থ্য খাতের অভিজ্ঞতা মালদ্বীপের সঙ্গে শেয়ার করতে পারি। বাংলাদেশ প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশ এ ক্ষেত্রে মালদ্বীপকে সহায়তা করতে পারে।’ এ সময় মালদ্বীপকে বাংলাদেশের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সেবা ব্যবহার করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এদিকে ফয়সাল নাসিম জানান, তাঁর দেশ কোনো সংকটের সম্মুখীন হলে বাংলাদেশের সমর্থন পায়। তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহের শ্রদ্ধা ও শুভেচ্ছা প্রধানমন্ত্রীকে অবহিত করেন। পাশাপাশি বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে পড়ালেখা করা মালদ্বীপের বিপুলসংখ্যক শিক্ষার্থীদের বিষয়ে সহযোগিতা চান।

গতকালের বৈঠকে ফয়সাল নাসিম তাঁর ঢাকা সফরকে খুবই ফলপ্রসূ উল্লেখ করেন। সফরকালে তিনি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে আলাদা বৈঠক করেন। এসব বৈঠকে স্বাস্থ্য ও শিক্ষায় দুই দেশের মধ্যে সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন