অধ্যাপক রফিকুল ইসলাম পাচ্ছেন আন্তর্জাতিক মাতৃভাষা পদক

অধ্যাপক রফিকুল ইসলাম
ছবি: প্রথম আলো

জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামসহ তিন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠান এ বছর ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ পাচ্ছে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এ পদক দিচ্ছে। বৃহস্পতিবার ইনস্টিটিউটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ বছরই প্রথম মাতৃভাষা পদক দেওয়া হচ্ছে।

মাতৃভাষার সংরক্ষণ, পুনরুজ্জীবন, বাইরের দেশে নিজ দেশের ভাষার প্রচার-প্রসারে অবদান রাখার জন্য দেশের এবং দেশের বাইরের ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেওয়া হচ্ছে। এবার পদকপ্রাপ্তদের মধ্যে রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক। তিনি ভাষাবিজ্ঞানী ও নজরুল গবেষক।

ইনস্টিটিউটের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধ্যাপক রফিকুল ইসলাম বাংলাদেশের ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং এই আন্দোলনের দুর্লভ আলোকচিত্র সংগ্রহ করেন।

এবার অধ্যাপক রফিকুল ইসলাম ছাড়া এ পদক পাচ্ছেন মথুরা বিকাশ ত্রিপুরা। তিনি খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতি নামের এক বেসরকারি সংগঠনের নির্বাহী পরিচালক।

দেশের মধ্যে এ দুজন ছাড়া আন্তর্জাতিক পর্যায়ে উজবেকিস্তানের গবেষক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ এবং নৃগোষ্ঠীর ভাষা নিয়ে কাজ করা বলিভিয়ার অনলাইনভিত্তিক উদ্যোগ অ্যাকটিভিজমো লেংকুয়াস এ বছর বাংলাদেশ সরকারের এ সম্মাননা পাচ্ছে।

মুজিব বর্ষে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। এরই অংশ হিসেবে ২১ ফেব্রুয়ারি বিকেলের অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।