default-image

জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামসহ তিন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠান এ বছর ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ পাচ্ছে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এ পদক দিচ্ছে। বৃহস্পতিবার ইনস্টিটিউটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ বছরই প্রথম মাতৃভাষা পদক দেওয়া হচ্ছে।

মাতৃভাষার সংরক্ষণ, পুনরুজ্জীবন, বাইরের দেশে নিজ দেশের ভাষার প্রচার-প্রসারে অবদান রাখার জন্য দেশের এবং দেশের বাইরের ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেওয়া হচ্ছে। এবার পদকপ্রাপ্তদের মধ্যে রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক। তিনি ভাষাবিজ্ঞানী ও নজরুল গবেষক।

ইনস্টিটিউটের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধ্যাপক রফিকুল ইসলাম বাংলাদেশের ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং এই আন্দোলনের দুর্লভ আলোকচিত্র সংগ্রহ করেন।

এবার অধ্যাপক রফিকুল ইসলাম ছাড়া এ পদক পাচ্ছেন মথুরা বিকাশ ত্রিপুরা। তিনি খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতি নামের এক বেসরকারি সংগঠনের নির্বাহী পরিচালক।

বিজ্ঞাপন

দেশের মধ্যে এ দুজন ছাড়া আন্তর্জাতিক পর্যায়ে উজবেকিস্তানের গবেষক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ এবং নৃগোষ্ঠীর ভাষা নিয়ে কাজ করা বলিভিয়ার অনলাইনভিত্তিক উদ্যোগ অ্যাকটিভিজমো লেংকুয়াস এ বছর বাংলাদেশ সরকারের এ সম্মাননা পাচ্ছে।

মুজিব বর্ষে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। এরই অংশ হিসেবে ২১ ফেব্রুয়ারি বিকেলের অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন