তিন শতাধিক রক্তদাতাকে সম্মাননা জানাল কোয়ান্টাম ফাউন্ডেশন

স্বেচ্ছা রক্তদাতাদের হাতে সম্মাননা তুলে দিচ্ছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী
ছবি: সংগৃহীত

তিন শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা জানিয়েছে কোয়ান্টাম ফাউন্ডেশন। কমপক্ষে ৩, ১০, ২৫ এবং ৫০ বার স্বেচ্ছায় রক্ত দিয়েছেন এমন ব্যক্তিদের সম্মাননা জানিয়েছে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানটি।

সোমবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। এ সময় স্বেচ্ছা রক্তদাতাদের হাতে সনদ, বিশেষ আইডি কার্ড ও সম্মাননা স্মারক তুলে দেন মন্ত্রী। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রক্তদাতাদের উত্সাহ দিয়ে গোলাম দস্তগীর গাজী বলেন, রক্তদান শুরু করা একটা অভ্যাসের ব্যাপার। অভ্যাস হয়ে গেলে নিয়মিত রক্তদান মানবিক কাজের চমত্কার একটি মাধ্যম হয়ে যায়। কোয়ান্টাম ফাউন্ডেশন বিভিন্ন সেবামূলক কাজের পাশাপাশি রক্তদানের মাধ্যমে সেই প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে।

অনুষ্ঠানে স্বেচ্ছা রক্তদাতাদের পক্ষে অনুভূতি ব্যক্ত করেন নাজিয়া ফারহানা এবং নিয়মিত রক্তগ্রহীতাদের মধ্য থেকে অনুভূতি জানান থ্যালাসেমিয়া রোগী রাকিবুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের পরিচালক এম রেজাউল হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী।

উল্লেখ্য, নিরাপদ ও সুস্থ রক্তের চাহিদা পূরণের লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে স্বেচ্ছা রক্তদান কার্যক্রম পরিচালনা করছে কোয়ান্টাম কাউন্ডেশন। গত দুই দশকে ১৩ লাখের বেশি মানুষের জীবন রক্ষায় ভূমিকা রেখেছে প্রতিষ্ঠানটি।