দশম ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী রিয়াদ

দশম ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরুস্কার পেয়েছেন রিয়াদ আবেদীন (মাঝে)।
ছবি: সংগৃহীত

‘ইন দ্য সার্চ অব লস্ট টিউন’ শীর্ষক ফটো-স্টোরির জন্য ‘ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার’ পেলেন রিয়াদ আবেদীন। বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। এর মধ্য দিয়ে ‘ফটোফি ফটোগ্রাফার অব দ্য ইয়ার’ পুরস্কারটি ১০ বছরে পা রাখল।

বাংলাদেশের ফাইন-আর্ট ফটোগ্রাফি বিষয়ক প্রতিষ্ঠান ‘ফটোফি একাডেমি অব ফাইন-আর্ট ফটোগ্রাফি’ ২০১১ সাল থেকে দেশের একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রীকে এই পুরস্কার দিয়ে আসছে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর দিলু রোডের ফটোফির কার্যালয়ে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডকুমেন্টারি ফটোগ্রাফার শফিকুল আলম। আরও উপস্থিত ছিলেন আলোকচিত্রী জয় কে রায় চৌধুরী, ফটোফির সহপ্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান প্রমুখ।

বিজয়ী আলোকচিত্রী রিয়াদের জন্ম ১৯৯৩ সালে। এর আগে তিনি ইয়ান পেরি স্কলারশিপে ফাইনালিস্ট হয়েছিলেন। তাঁর ছবি নিউইয়র্কে প্রদর্শিত হয়েছে।

এর আগে এ পুরস্কার পেয়েছেন যথাক্রমে আলোকচিত্রী এসএ শাহরিয়ার রিপন (২০১১), কামরুজ্জামান (২০১২), মুনেম ওয়াসিফ (২০১৩), প্রীত রেজা (২০১৪), কেএম আসাদ (২০১৫), জয় কে রায় চৌধুরী (২০১৬), সুমন ইউসুফ (২০১৭), ফরিদা আলম (২০১৮) ও সালাহউদ্দিন আহমেদ (২০১৯)।