দুটি বড় পুরস্কার পেল প্রথম আলো

ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশন (ইনমা) আয়োজিত ‘গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২২’-এ দুটি বড় পুরস্কার পেয়েছে প্রথম আলো। এর মধ্যে ন্যাশনাল ব্র্যান্ড বিভাগে ‘বেস্ট ইউজ অব প্রিন্ট’ ক্যাটাগরিতে প্রথম স্থান এবং ‘বেস্ট আইডিয়া টু গ্রো অ্যাডভার্টাইজিং সেলস’ ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অর্জন করেছে প্রথম আলো।

সংবাদমাধ্যমের বৃহত্তম আন্তর্জাতিক সংগঠন ইনমার এই বৈশ্বিক প্রতিযোগিতায় প্রথমবারের মতো কোনো বিভাগে প্রথম স্থান অর্জন করল বাংলাদেশি কোনো সংবাদমাধ্যম। বৃহস্পতিবার রাতে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার ঘোষণা করা হয়।

প্রতিযোগিতায় বেস্ট ইউজ অব প্রিন্ট ক্যাটাগরিতে দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছে যথাক্রমে ক্রোয়েশিয়ার গ্লোরিয়া গ্লাম এবং আয়ারল্যান্ডের আইরিশ এক্সামিনার। এ ছাড়া এ বিভাগে সম্মানজনক স্বীকৃতি পেয়েছে আরব আমিরাতের আরব নিউজ, যুক্তরাষ্ট্রের দ্য নিউইয়র্ক টাইমস এবং কানাডার টরস্টার।

বেস্ট আইডিয়া টু গ্রো অ্যাডভার্টাইজিং সেলস ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অর্জন করে প্রথম আলো। এই ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পায় ক্রোয়েশিয়ার হানজা মিডিয়া এবং তৃতীয় পুরস্কার পায় ভারতের হিন্দুস্তান টাইমস। এই বিভাগে সম্মানজনক স্বীকৃতি পায় ভারতের দ্য হিন্দু, বেনেট কোলম্যান অ্যান্ড কো. লিমিটেড (টাইমস অব ইন্ডিয়া) এবং জাগরণ প্রকাশন।

এ ছাড়া বাংলাদেশের প্রধান ওটিটি প্ল্যাটফর্ম চরকি ‘বেস্ট ইনিশিয়েটিভ টু অ্যাকুয়ার সাবস্ক্রাইবার’ ক্যাটাগরিতে সম্মানজনক স্বীকৃতি পেয়েছে।

এবার ‘গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস’–এ মোট ২০টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। এবারের সেরা পুরস্কার ‘বেস্ট ইন শো’ পেয়েছে যুক্তরাষ্ট্রের দ্য মিয়ামি হেরাল্ড।

বিশ্বের সংবাদমাধ্যমগুলোর উদ্ভাবনী ও বেস্ট প্র্যাকটিস, মিডিয়া প্ল্যাটফর্মের যথার্থ ব্যবহার, সাবস্ক্রিপশন, ব্যবসায় উন্নয়ন, বিজ্ঞাপন, ডেটা ও ইনসাইটস, প্রোডাক্ট ও নিউজরুম—এসব বিভাগে সেরা উদ্যোগগুলোকে স্বীকৃতি দেওয়া হয়। ইনমার এশিয়া প্যাসিফিক, দক্ষিণ এশিয়া, আফ্রিকা, ইউরোপ, লাতিন আমেরিকা ও উত্তর আমেরিকা—এই ছয় অঞ্চলের নির্বাচিত সেরা উদ্যোগগুলো নিয়ে গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসের আয়োজন করা হয়।

এ বছর গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসের জন্য ৪৬টি দেশের ২৫২টি নিউজ মিডিয়া ব্র্যান্ড (সংবাদপত্র, ম্যাগাজিন, ডিজিটাল সংবাদমাধ্যম, টেলিভিশন ও রেডিও) থেকে ৮৫৪টি আবেদন জমা পড়েছিল। এর মধ্য থেকে ৩৩২টি আবেদন চূড়ান্ত মনোনয়ন পায়। বিশ্বের ২৪টি দেশের ৫০ জন মিডিয়া বিশেষজ্ঞ জুরিবোর্ডে ছিলেন। এই আয়োজনের সহযোগী ছিল গুগল নিউজ ইনিশিয়েটিভ।

যুক্তরাষ্ট্রের ডালাসভিত্তিক বৈশ্বিক সংগঠন ইনমা ১৯৩৭ সাল থেকে বিশ্বের সংবাদমাধ্যমগুলোকে স্বীকৃতি ও পুরস্কার দিয়ে আসছে। বর্তমানে ৮৩টি দেশের ৯ শতাধিক সংবাদমাধ্যমের শীর্ষ ব্যক্তিরা ইনমার সদস্য। সংবাদমাধ্যমের ব্যবসা, ব্র্যান্ড ও পাঠকদের নিয়ে কাজ করা বিশ্বের বৃহত্তম সংগঠন এটি।

গত বছর ইনমার গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসে প্রথম আলো সম্মানজনক স্বীকৃতি লাভ করে। ২০২০ সালে আন্তর্জাতিক আরেক সংগঠন ওয়ান-ইফরা আয়োজিত সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ডে দুটি পুরস্কার পায় প্রথম আলো।