বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ডাকাতির মামলা আগের অর্থবছরে ছিল ৩৩৬টি। সেটি ২০২০-২১ অর্থবছরে হয় ৩২১টি। অর্থাৎ কমেছে। তবে রাহাজানির মামলা ৯১৯টি থেকে বেড়ে হয়েছে এক হাজার ৪৮টিতে। খুনের মামলাও কিছু কমছে। আগের বছর খুনের মামলা হয় ৩ হাজার ৪৮৫টি, যা ২০২০-২১ অর্থবছরে হয় ৩ হাজার ৪৫৮টি

আগামী বছরের মাঝামাঝিতে পদ্মা সেতু খুলবে

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সরকার আশা করছে, আগামী বছরের ৩০ জুন বা এর আশপাশের সময়ে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। ইতিমধ্যে পদ্মা সেতু প্রকল্পের অগ্রগতি হয়েছে ৮৭ শতাংশ।

গত বছরের ১০ ডিসেম্বর সর্বশেষ স্প্যান বসানোর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর পুরোটা দৃশ্যমান হয়। এর ফলে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরাকে যুক্ত করেছে পদ্মা সেতু।

জেলা পরিষদে প্রশাসক নিয়োগের সুযোগ

মন্ত্রিসভার বৈঠকে ‘জেলা পরিষদ (সংশোধন) আইন, ২০২১’–এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই আইন সংসদে পাস হলে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা তাঁদের ৫ বছরের মেয়াদ পূর্ণ হওয়ার পর আর তাঁদের পদে থাকতে পারবেন না। তখন পরিষদ গঠিত না হওয়া পর্যন্ত সরকার প্রশাসক দিয়ে রাখতে পারবে।

কিছুদিন আগে পৌরসভা আইনের খসড়াও অনুমোদন দেয় সরকার, যেখানে প্রশাসক নিয়োগের সুযোগ রাখা হয়।

অবশ্য জেলা পরিষদের সদস্যদের ক্ষেত্রে একটু পরিবর্তন আনা হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও সিটি করপোরেশনের মেয়রের প্রতিনিধিরা জেলা পরিষদের সদস্য হবেন। আর উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) পর্যবেক্ষক সদস্য (অবজার্বিং মেম্বার) করার সুপারিশ করা হয়েছে। তবে ইউএনওদের ভোটের ক্ষমতা থাকবে না। শুধু জনপ্রতিনিধিরা ভোট দিতে পারবেন।

সনদ ছাড়া চলচ্চিত্র প্রদর্শন করলে শাস্তি

এ ছাড়া বৈঠকে ‘বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন আইন, ২০২১’–এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সনদ ছাড়া চলচ্চিত্র প্রদর্শন করেন, তাহলে অনধিক পাঁচ বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ড ভোগ করতে হবে।
ফেব্রুয়ারি পর্যন্ত মাসে দুই থেকে আড়াই কোটি টিকা

বৈঠকে উন্নয়ন কর্মকাণ্ডসহ সব কাজ করোনা মহামারির আগের অবস্থায় ফিরিয়ে আনতে কাজ করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য সবাইকে আরেকটু জোরেশোরে কাজ করতে বলেছেন তিনি।

ইতিমধ্যে ৯ কোটি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী ফেব্রুয়ারি পর্যন্ত প্রতি মাসে দুই থেকে আড়াই কোটি টিকা দেওয়া হবে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন