বিজ্ঞাপন
বিজ্ঞাপন

চট্টগ্রাম নগরের ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের মূল ফটকের সামনে আজ সকাল থেকে ভিড় জমায় শিক্ষার্থীরা। তাদের সঙ্গে ছিলেন অভিভাবকেরাও। তবে ভেতরে শুধু ছাত্রীদের ঢুকতে দেওয়া হয়। সকালের পালায় বই দেওয়া হয় পঞ্চম শ্রেণির ছাত্রীদের। শ্রেণিকক্ষে তাদের হাতে বই তুলে দেন শিক্ষকেরা। বই পেয়ে কেউ ছুটে যায় মা-বাবার কাছে; কেউ সহপাঠীর সঙ্গে বই নিয়ে আলাপে মেতে ওঠে।

নতুন বই পেয়ে ভালো লাগার কথা জানাল পঞ্চম শ্রেণির ছাত্রী চন্দ্রিমা সরকার ও ওয়াসিমা তারান্নুম ফাইজা। তাদের সঙ্গে কথা বলে জানা গেল, স্কুলেই একবার বইগুলোয় চোখ বুলিয়েছে। বাসায় গিয়ে মনোযোগ দিয়ে দেখবে।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহেদা আক্তার প্রথম আলোকে বলেন, প্রথম দিন সকালবেলায় পঞ্চম শ্রেণির চারটি শাখার ৩২০ ছাত্রীকে বই দেওয়া হচ্ছে। দুপুরের পর ষষ্ঠ শ্রেণির একটি শাখার ৮০ ছাত্রীকে বই দেওয়া হবে। এভাবে পর্যায়ক্রমে অন্য শ্রেণির ছাত্রীদের বই বিতরণ করা হবে। বিদ্যালয়ে পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত ২ হাজার ২৫০ ছাত্রী রয়েছে।

চট্টগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ ফরিদুল আলম হোসাইনী প্রথম আলোকে বলেন, জেলায় এবার প্রায় দেড় কোটি বইয়ের চাহিদা রয়েছে। গত ৩০ ডিসেম্বর পর্যন্ত অর্ধেক বই চলে এসেছে। বাকি বইও কয়েক দিনের মধ্যে চলে আসবে।

default-image

এদিকে নগরের লাভ লেনে অবস্থিত সরকারি ন্যাশনাল প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে নতুন বই খুলে বসে ছিল চতুর্থ শ্রেণির সুইটি আক্তার ও তাহসিনুল হাসান। সঙ্গে ছিল পঞ্চম শ্রেণির ফারজানা আক্তার। বছরের প্রথম দিনেই নতুন বই পেয়ে খুব খুশি তারা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদরুনেছা বলেন, প্রাক্‌-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ১ হাজার ১১৫ জন ছাত্রছাত্রী রয়েছে। প্রাথমিকের সব বই চলে এসেছে। আগামীকাল রোববারের মধ্যে বিতরণ সম্পন্ন করা হবে। আর সপ্তম ও অষ্টম শ্রেণির কিছু বই এখনো আসেনি। তারপরও যা এসেছে, তা শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে।

এই বিদ্যালয়ের বই বিতরণ কার্যক্রম দেখতে এসেছিলেন সহকারী থানা শিক্ষা কর্মকর্তা লিপি রানী গোপ। তিনি বলেন, সকাল থেকে খুব সুন্দর পরিবেশে স্কুলগুলোয় বই বিতরণ করা হচ্ছে। শিক্ষার্থীরাও প্রথম দিন নতুন বই পেয়ে খুব আনন্দিত। নগরের কোতোয়ালি থানার ১৪১ প্রাথমিক বিদ্যালয়ে বইয়ের চাহিদা ছিল ২ লাখ ১ হাজার। ইতিমধ্যে তা বিদ্যালয়গুলোয় পৌঁছে দেওয়া হয়েছে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন