বিজ্ঞাপন

জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে জানা যায়, আজ বেলা ১১টায় নাটোরের বাগাতিপাড়া উপজেলার শালাইনগর গ্রামের আনিছুর রহমানের আমবাগান থেকে গোপালভোগ জাতের আম পাড়ার মধ্য দিয়ে চলতি মৌসুমের আম সংগ্রহ শুরু হয়েছে। জেলা প্রশাসক মো. শাহরিয়াজ গাছ থেকে আম পেড়ে আম সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুব্রত কুমার সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রিয়াংকা দেবী পাল, কৃষি কর্মকর্তা মোমরেজ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

আমচাষি আনিছুর রহমান বলেন, এবার করোনার কারণে ঢাকাসহ বাইরের ক্রেতারা এখনো নাটোরে আম কিনতে আসেননি। ফলে তুলনামূলক আম কেনার প্রতিযোগিতা কম। এ কারণে তাঁরা আমের ন্যায্যমূল্য পাওয়া নিয়ে শঙ্কায় আছেন। তবে প্রশাসনের পক্ষ থেকে আম পরিবহনের জন্য ডাক বিভাগের ট্রাক ও বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। তাই আম পরিবহনে তেমন একটা সমস্যা হবে না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুব্রত কুমার সরকার বলেন, চলতি বছর জেলায় ৫ হাজার ৮৫৭ হেক্টর জমিতে ১৩ জাতের আম চাষ হয়েছে। এতে ৮০ হাজার মেট্রিক টন আম উৎপাদিত হবে। তাঁরা চাষিদের বৈজ্ঞানিক পদ্ধতিতে আম সংগ্রহের প্রশিক্ষণ দিয়েছেন। এতে আমের মান ঠিক থাকবে।

জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বলেন, প্রশাসন সবার আগে গ্রাহকদের কাছে নিরাপদ আম পৌঁছে দেওয়ার জন্য আমচাষিদের সঙ্গে মতবিনিময় করেছে। নির্ধারিত সময়ে জাতভেদে আম সংগ্রহ করা হলে অপরিপক্ব আম বাজারে উঠবে না। ফলে আম পাকানোর জন্য রাসায়নিক প্রয়োগের প্রয়োজন পড়বে না। তিনি আরও বলেন, ‘আমি বাগানে এসে আম পাড়ার উদ্বোধন করার পাশাপাশি চাষিদের সব ধরনের সমস্যা সমাধানে সহযোগিতার আশ্বাস দিয়েছি।’

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন