নাটোর বার্ড লাভার গ্রুপের পুনর্মিলনী অনুষ্ঠিত

নাটোর বার্ড লাভার গ্রুপের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে নাটোরের রানী ভবানী রাজবাড়ি চত্বরে। ছবি: মো. আলভী শরীফ
নাটোর বার্ড লাভার গ্রুপের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে নাটোরের রানী ভবানী রাজবাড়ি চত্বরে। ছবি: মো. আলভী শরীফ

নাটোর বার্ড লাভার অফিশিয়াল গ্রুপের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গত বছরের ২৯ ডিসেম্বর এ পুনর্মিলনী অনুষ্ঠান হয়। বছরপূর্তির অনুষ্ঠানের আয়োজন করা হয় নাটোরের রানী ভবানী রাজবাড়ি চত্বরে। পাখির প্রতি ভালোবাসার কারণে এক হয়েছেন তারা।

‘খাঁচার পাখিকে ভালোবাসুন এবং বন্য প্রাণী সংরক্ষণের সহযোগিতা করুন’ প্রতিপাদ্য নিয়ে ২০১৮ সালের ২৫ ডিসেম্বর গঠিত হয় নাটোর বার্ড লাভার অফিশিয়াল গ্রুপ।

এ দিন গ্রুপের সব সদস্য মিলিত হয়ে আলোচনা করেন কীভাবে পাখি পালনে সফলতা অর্জন করা যায়। গ্রুপের সদস্য ইসতিয়াক বলেন, ‘আমাদের নাটোর বার্ড লাভার অফিশিয়াল গ্রুপের প্রধান উদ্দেশ্য হচ্ছে বন্য প্রাণী সংরক্ষণ করা এবং বন্য পাখি শিকার-নিধন-পালন না করা এবং খাঁচার পাখি পালা ও খাঁচার পাখিকে ভালোবাসা। এসব উদ্দেশ্য নিয়ে গ্রুপ তৈরি হয়েছিল। আমাদের চেষ্টা থাকবে যেন কেউ দেশি পাখি পালন না করেন। অনেকে আছেন যাঁরা ভাবেন পাখি পালা অন্যায়ের কিছু নয়, তাঁদের বুঝতে হবে খাঁচার পাখি এবং বনের পাখির মধ্যে পার্থক্য আছে।’

ইসতিয়াক আরও জানান, পরিবেশের ভারসাম্য সঠিক রাখতে হলে পাখির কোনো বিকল্প নেই। শুধু পাখি নয়, সব ধরনের জীবজন্তু ও কীটপতঙ্গ পরিবেশের অংশ। সবকিছু মিলিয়ে পরিপূর্ণ পরিবেশ। কিন্তু এখন মানুষ যেভাবে বন্য প্রাণী নিধন ও শিকার করছে, এতে অনেক বন্য প্রাণী বিলুপ্তির পথে, যা পরিবেশের জন্য মোটেও মঙ্গলজনক নয়।

পুনর্মিলনীর বিষয়ে জানতে চাইলে গ্রুপের আরেক সদস্য সুফিয়ান মোস্তাক বলেন, ‘পুনর্মিলনীতে কীভাবে সংগঠনকে এগিয়ে নেওয়া যায়, সে বিষয়ে আলোচনা করা হয়েছে। নাটোরের বাইরে থেকেও আমাদের অনেক বন্ধু আসেন, যাঁরা পাখি পালনে সাফল্য পেয়েছেন। তাঁদের আমরা অতিথি হিসেবে আনি। তাঁরা তাঁদের অভিজ্ঞতাগুলো আমাদের নতুন, উদীয়মান এবং সফল পাখিপালকদের অবহিত করেন। এতে করে আমাদের সদস্যরা আরও বেশি দক্ষতা অর্জন করতে পারেন। পাখি পালন করে একজন তাঁর হাতখরচ চালাতে পারেন এবং প্রয়োজনীয় অনেক চাহিদা পূরণ করতে পারেন। পাখি পালন করে পাখির ডিম-বাচ্চা বিক্রি করে এখন অনেক মানুষই তাদের জীবিকার উৎস খুঁজে পেয়েছেন।’

পুনর্মিলনীতে গ্রুপের অন্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন তামিম হাসান, অনিক কুন্ডু, বিলাশ কর্মকার, অর্ঘ বসাক, নাবিদ-উল-কায়েস, অনিক সরকার, রুদ্র সরকার, রাফিউল বারি মুন্না ও মাজাহার রাসেল।