নানা কারণে আমরা প্রকৃতির বিরুদ্ধে যাচ্ছি

গ্রামীণফোন ও প্রথম আলোর উদ্যাগে ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে ‘একটাই পৃথিবী’ শিরোনামে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয় ২ জুন ২০২২। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে অংশ নেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক ড. মো. মুজিবুর রহমান।

মুজিবুর রহমান

মুজিবুর রহমান তাঁর বক্তব্যে বলেন, প্রতিবছর ৫ জুন পরিবেশ দিবস পালন করি। এ দিবস নিয়ে আমাদের কিছু চিন্তা থাকে। জলবায়ু পরিবর্তনের দিক থেকে আমরা একটা ঝুঁকিপূর্ণ দেশ। একদিকে জলবায়ু পরিবর্তনের জন্য পরিবেশদূষণ হচ্ছে। আবার আমরা নিজেরাও পরিবেশ দূষণ করছি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আজকের আলোচনায় আছেন। পরিবেশ রক্ষায় তিনি সচেতন। এটা নিয়ে কাজ করছেন।

আমাদের দ্বারা ভীষণভাবে পানি দূষণ হচ্ছে, যেটা ওয়াটার ইকো সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করছে। ঢাকার চারপাশের নদী ও ঢাকার মধ্যে যে জলাশয়গুলো আছে, সেখানে যে ধরনের পানিপ্রবাহ থাকার কথা, সেটা কিন্তু নেই। এর কারণগুলো জানি। বিভিন্ন করণে বাস্তবসম্মত উদ্যোগ নেওয়া যাচ্ছে না। ঢাকা শহরের পয়োনিষ্কাশন–ব্যবস্থা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ ব্যাপারে মেয়র মহোদয় উদ্যোগ নিয়েছেন। কীভাবে এর উন্নতি করা যায়, সে ব্যাপারে আমরা চিন্তা করছি। বায়ুদূষণে ঢাকার অবস্থা এত খারাপ যে, কখনো কখনো বিশ্বে বায়ুদূষণের দিক থেকে এটা ১ অথবা ২ নম্বরে চলে আসছে।

এবারের পরিবেশ দিবসের থিম হলো ‘একটাই পৃথিবী’। নানা কারণে আমরা প্রকৃতির বিরুদ্ধে চলে যাচ্ছি। আমি মাইক্রোপ্লাস্টিক নিয়ে কাজ করছি। সম্প্রতি বুড়িগঙ্গার পানি পরীক্ষা করে দেখি যে সেখানে এর উপস্থিতি এত বেশি, যা আমাদের জন্য খুবই বিপজ্জনক। এটা ৫ মিলিমিটার থেকে ছোট। খালি চোখে দেখা যায় না। এটা ফিল্টার হয় না। খাদ্যে ও পানির সঙ্গে শরীরে প্রবেশ করে। প্রতিনিয়ত বায়ুদূষণের দ্বারা আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। বিশেষ করে অত্যন্ত গরমের সময় জ্যামে পড়ে আমরা যে শ্বাসপ্রশ্বাস গ্রহণ করি, সেটা খুব ক্ষতিকর। আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু এর সঠিক তথ্যের অভাব। এর কারণ হলো কোনো সমস্যা সমাধানের জন্য আমরা কোনো গবেষণা সংস্কৃতিতে ঢুকতে পারিনি। আমাদের শিল্প, সরকার, বিভিন্ন প্রতিষ্ঠান, এমনকি সিটি করপোরেশন যখন কোনো সমস্যায় পড়বে, তখন সে বিষয়ে গবেষণা করে তার ফলাফল দিয়ে সমাধান করবে। কিন্তু আমরা এটা করি না। কোনো প্রকল্প নেওয়ার পর পরিবেশের ওপর এর প্রভাব চিন্তা করা হয়। পরিবেশ বিবেচনায় রেখে জাতীয়ভাবে যদি একটা পরিকল্পনা করা যায়, তাহলে পরিবেশ রক্ষায় সুফল পাওয়া যাবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান।

ড. মো. মুজিবুর রহমান, সাবেক অধ্যাপক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)