নির্বাচনের নামে তামাশা হচ্ছে: সংসদে হারুন

হারুনুর রশীদ

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেছেন, এখন নির্বাচনের নামে তামাশা হচ্ছে। দলীয় সরকারের অধীনে যে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, তার অন্যতম নজির কুমিল্লার ঘটনায় প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) অসহায়ত্ব প্রকাশ।

আজ সোমবার জাতীয় সংসদে ২০২১–২২ অর্থবছরের সম্পূরক বাজেটের আলোচনায় অংশ নিয়ে হারুন এ কথা বলেন।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় কুমিল্লা–৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনকে এলাকা ছাড়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। কিন্তু তিনি তা আমলে নেননি। এ বিষয়ে সিইসি বলেছেন, সংসদ সদস্য এলাকা না ছাড়লে তাঁদের কিছু করার নেই।

আরও পড়ুন

এই প্রসঙ্গ টেনে হারুন বলেন, নির্বাচন কমিশনকে ৭৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেওয়া হয়েছে। নির্বাচন কি বাংলাদেশে হচ্ছে? নির্বাচনের নামে প্রহসন ও তামাশা হচ্ছে। কুমিল্লাতে অসহায় সিইসি বলেছেন, তাঁদের কিছু করার নেই। একটি সাংবিধানিক প্রতিষ্ঠান এভাবে অসহায়ত্ব প্রকাশ করছে। বিএনপি যে বলে আসছে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, এই ঘটনা তার অন্যতম নজির।

বিএনপির এই সংসদ সদস্য বলেন, সাবেক সিইসি কে এম নূরুল হুদা বলছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কিছু ত্রুটি রয়েছে। ইভিএমের ব্যালট ইউনিটকে টেকনোলজির আওতায় আনা যায়নি। এ ধরনের ত্রুটিপূর্ণ ইভিএম দিয়ে ভোট করায় নূরুল হুদাকে বিচারের আওতায় আনা উচিত বলে মন্তব্য করেন তিনি।
হারুন বলেন, বর্তমান নির্বাচন কমিশনাররা বলছেন, ইভিএমের ভোটকেন্দ্রে যে ডাকাত থাকে, সেটি ধরাই চ্যালেঞ্জ। সাবেক ও বর্তমান কমিশনাররা কিন্তু নির্বাচনব্যবস্থা নিয়ে সুস্পষ্ট চিত্র জনগণের সামনে তুলে ধরেছেন।

দায়মুক্তির কারণে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে

অর্থ পাচারকারীদের দায়মুক্তি দেওয়ার প্রস্তাবের সমালোচনা করে হারুনুর রশীদ বলেন, টাকা পাচার করে বিদেশে বেগমপাড়া বানিয়েছে, বিভিন্ন ব্যাংকে টাকা জমিয়েছে। এই টাকা ফিরিয়ে আনার জন্য দায়মুক্তি দেওয়া হচ্ছে। দায়মুক্তির কারণে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে। পাচারকারীদের আইনের আওতায় না এনে দায়মুক্তি দিলে কোনো লাভ হবে না।

বিএনপির এই সংসদ সদস্য বলেন, ই-কমার্সের নামে জনগণের হাজার হাজার কোটি টাকা লুটপাট হয়েছে। গত ১৫ বছরে লক্ষ কোটি টাকা পাচার হয়েছে। কিন্তু কাউকে গ্রেপ্তার করা যায়নি। এটা বড় ব্যর্থতা। সম্প্রতি পি কে হালদারকে ভারতে গ্রেপ্তার করা হয়েছে। এত টাকা পাচার করলেন, তাঁকে কেন এ দেশে গ্রেপ্তার করা যায়নি।

হারুন বলেন, আর্থিক প্রতিষ্ঠানের দুর্বলতার কারণে পুলিশের কর্মকর্তা রানা দেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন। তাঁকে আনা যাচ্ছে না। ভারতের সঙ্গে এত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, তাঁদের ফেরত আনতে হবে। জনগণের টাকা ফিরিয়ে আনতে হবে। রাষ্ট্রীয় কোষাগার থেকে যে টাকা লুটপাট হয়েছে, তা ফিরিয়ে আনতে হবে।

আরও পড়ুন

করমুক্ত আয়সীমা বাড়ানো জরুরি

সম্পূরক বাজেটের আলোচনায় সরকারি দলের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান বলেন, এখন করমুক্ত আয়সীমা বাড়ানো জরুরি। এতে মধ্যবিত্তরা কিছুটা স্বস্তি পাবেন।

জিডিপির প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জিত হবে

সম্পূরক বাজেটের আলোচনায় অংশ নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রতিটি বাজেটেই সরকারের উন্নয়নের অভীষ্ট লক্ষ্য অর্জনের লক্ষ্যে সামষ্টিক অর্থনীতির বিভিন্ন সূচকসহ সরকারের আয়–ব্যয়ের হিসাব প্রাক্কলন করা হয়ে থাকে। পরবর্তী সময়ে বাজেট বাস্তবায়নকালে যৌক্তিক কারণে কখনো কখনো কিছুটা সংশোধনের প্রয়োজন হয়। কোভিড–১৯ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গোটা বিশ্ব অর্থনীতিতে অস্বাভাবিক মূল্যস্ফীতি, যার কমবেশি বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব ফেলেছে। সেটা বিবেচনায় নিয়ে সম্পূরক বাজেটে যৌক্তিক কারণে ব্যয় এবং ঘাটতি কিছুটা সমন্বয় করা হয়েছে। তবে জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ অপরির্তিত রয়েছে। অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের দৃঢ়বিশ্বাস, চূড়ান্ত হিসাবে জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জিত হবে।’ অর্থমন্ত্রী বলেন, বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের বক্তব্যের জবাব তিনি এখন দেবেন না। বাজেট নিয়ে আলোচনার সময় তিনি জবাব দেবেন।