default-image

কবি নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতাÔ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’–কে গানের রূপ দেওয়া হয়েছে। রোববার ৭ মার্চ বেলা তিনটায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের অনলাইন লাইভ-আয়োজনে এর উদ্বোধন করবেন কবি নিজে।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কবিতায় সুর সংযোজন ও সংগীতায়োজন করেছেন শাহীন সরদার। এই গানে পৃথক দুটি ট্র্যাকে কণ্ঠ দিয়েছেন শিল্পী আবু বকর সিদ্দিক ও ঐশিকা নদী।

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিয়ে নির্মলেন্দু গুণ এই কবিতা লিখেছিলেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ৫০তম বর্ষে এই কবিতার গায়কি রূপ দেওয়া হলো। গানের উদ্বোধনের লাইভ অনুষ্ঠানে আরও অংশ নেবেন কবি নাসির আহমেদ, শিল্পী সংগঠক মাহমুদ সেলিম, কবি সুমন সরদার, শিল্পী বিশ্বজিৎ রায়, আবৃত্তিশিল্পী বেলায়েত হোসেন প্রমুখ।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, শাহীন সরদার মুজিব বর্ষে এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বেশ কয়েকটি গানে সুরারোপ করেছেন। এর আগে তিনি জীবনানন্দ দাশ, জসীমউদ্‌দীন, শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, মাহবুব উল আলম চৌধুরী, আসাদ চৌধুরী, রফিক আজাদ, নাসির আহমেদ, কামাল চৌধুরী, সমুদ্র গুপ্তসহ অনেক বরেণ্য কবির কবিতাকে গানের রূপ দিয়েছেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন