নিহত প্রত্যেক ফায়ারকর্মীর পরিবার পাবে ১৫ লাখ টাকা

বিস্ফোরণে নিহত এক সহকর্মীর লাশ নিয়ে যাচ্ছেন ফায়ার সার্ভিসের সদস্যরা
ছবি: জুয়েল শীল

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নিহত সদস্যদের প্রত্যেকের পরিবারকে ১৫ লাখ টাকা করে সহায়তার ঘোষণা দিয়েছে বিএম কনটেইনার ডিপো কর্তৃপক্ষ। আজ সোমবার কোম্পানির মহাব্যবস্থাপক মেজর (অব.) শামসুল হায়দার সিদ্দিকী স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিবৃতিতে বলা হয়, বিএম কনটেইনার ডিপোতে অনাকাঙ্ক্ষিত ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ফায়ারকর্মীদের প্রত্যেকের পরিবারকে ১৫ লাখ টাকা সহায়তা, আর যাঁরা গুরুতর আহত হয়েছেন, কিংবা অঙ্গহানির শিকার হয়েছেন, তাঁদের ১০ লাখ টাকা এবং আহত ব্যক্তিদের ৬ লাখ টাকা প্রদান করা হবে।

বিএম কনটেইনার কর্তৃপক্ষ জানায়, অগ্নিদুর্ঘটনায় নিহত কর্মচারীর পরিবারে শিশু থাকলে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত তাঁর পরিবারকে বেতনের সমপরিমাণ টাকা দেওয়া এবং উপার্জনক্ষম সদস্য থাকলে চাকরির ব্যবস্থা করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, এই দুর্ঘটনা কারণ অনুসন্ধানে কর্তৃপক্ষ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে এবং সরকার গঠিত তদন্ত কমিটিগুলোকে পূর্ণ সহায়তা করা হবে।

মালিকপক্ষ জানায়, কোম্পানির পক্ষ থেকে দুর্ঘটনার পর থেকে ২০টি অ্যাম্বুলেন্সের মাধ্যমে আহত ব্যক্তিদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। রোগী ও তাঁদের স্বজনদের খাবারের ব্যবস্থা করা হয়েছে। বিনা মূল্যে ওষুধের ব্যবস্থা করা হয়েছে। আহত ব্যক্তিদের রক্তদানের জন্য স্বেচ্ছাসেবকদের পাশাপাশি প্রায় ৫০০ জন কোম্পানির পক্ষ থেকে স্বেচ্ছায় রক্ত দিতে প্রস্তুত আছেন।