নুরুলসহ চারজনকে ধর্ষণ মামলা থেকে অব্যাহতির আবেদন

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগ ও ডিজিটাল নিরাপত্তা আইনে কোতোয়ালি থানার মামলার প্রধান আসামি বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সাবেক আহ্বায়ক হাসান আল মামুন ও যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসানের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ। একই মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হকসহ চারজনকে অব্যাহতি দেওয়ার আবেদন করেছে পুলিশ।

আজ সোমবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে পুলিশ এই তদন্ত প্রতিবেদন জমা দেয়। প্রথম আলোকে এসব তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) শরীফ উদ্দিন।

নুরুল ছাড়া অন্য যে তিনজনকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার জন্য পুলিশ আবেদন করেছে, তাঁরা হলেন পরিষদের সাবেক যুগ্ম আহ্বায়ক মো. সাইফুল ইসলাম, সাবেক সহসভাপতি মো. নাজমুল হুদা ও শিক্ষার্থী মো. আবদুল্লাহ হিল বাকী।

গত বছরের সেপ্টেম্বরে ওই ছাত্রী অপহরণ, ধর্ষণ, ধর্ষণে সহযোগিতা ও ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর কোতোয়ালি থানায় মামলা করেন। মামলায় ছয়জনকে আসামি করা হয়।

তার আগে একই ছাত্রী রাজধানীর লালবাগ থানায় নুরুলসহ ছয়জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা করেন। মামলায় প্রধান আসামি করা হয় মামুনকে। মামলায় তাঁর বিরুদ্ধে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ ও পরে বিয়ে করতে রাজি না হওয়ার অভিযোগ আনা হয়।

মামলায় নুরুল হকের বিরুদ্ধে অভিযোগ করা হয়, তিনি মীমাংসা করার নামে ওই ছাত্রীকে ডেকে নিয়ে শাসিয়েছেন। বলেছেন, বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করলে তাঁদের ভক্তদের দিয়ে ওই ছাত্রীর নামে ‘উল্টাপাল্টা’ প্রচার করাবেন।

নুরুলের উত্থান সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন থেকে। ওই আন্দোলনের মাধ্যমে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ আত্মপ্রকাশ করে।