নৃ-ভাবনার ৫ তথ্যচিত্র প্রদর্শিত হবে মঙ্গলবার

মানুষের প্রতিদিনের জীবনযাপন, পেশা, সংস্কার পালন, অস্তিত্ব টিকিয়ে রাখা আর সুখ খোঁজার চেষ্টার ওপর নির্মিত পাঁচ তথ্যচিত্র প্রদর্শিত হবে কাল মঙ্গলবার। বেলা তিনটা থেকে এসব তথ্যচিত্র দেখানো হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে।

প্রদর্শনীর আয়োজন করেছে প্রযোজনা সংস্থা ‘আলো-ছবির নৃ-ভাবনা’। এ আয়োজনের মধ্য দিয়েই প্রযোজনা সংস্থাটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

‘আলো-ছবির নৃ-ভাবনা’র প্রযোজনায় পাঁচটি তথ্যচিত্র নির্মাণ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়পড়ুয়া পাঁচ শিক্ষার্থী। আয়োজনে পর্যায়ক্রমে প্রদর্শিত হবে ইফাত জারিনের ‘অ্যান আনটোল্ড স্টোরি অব বানারস’, শারমিন আক্তারের ‘হিজাব’, বিপ্লব রায়ের ‘বেদে’, নূরে জান্নাতের ‘বাংলাবাজার’ ও দীপ্তি সরকারের ‘হ্যাপিনেস’।

প্রযোজনা সংস্থাটির পক্ষে মাহফুজ সরকার বলেন, মানুষের নিত্যদিনের গল্পগুলোকে ক্যামেরাবন্দী করে সংরক্ষণের উদ্যোগের নামই ‘আলো-ছবির নৃ-ভাবনা’। নৃ–বৈজ্ঞানিক চিন্তা ব্যবহার করে জীবনের ক্ষুদ্র কথা, না বলা গল্পের অডিও-ভিজ্যুয়াল নিমার্ণের একটি প্ল্যাটফর্ম হবে এটি।

এ ছাড়া নতুন নির্মাতাদের কাজের সুযোগ করে দিতে পাশে থাকবে প্রযোজনা সংস্থাটি। তাই আপাতত প্রোডাকশনের মানের ক্ষেত্রে কিছুটা উদারনীতি অনুসরণ করা হবে।