নেদারল্যান্ডসে প্রশিক্ষণে গিয়ে দুই পুলিশ সদস্য উধাওয়ের ঘটনায় তদন্ত কমিটি গঠন

ডগ স্কোয়াড পরিচালনার প্রশিক্ষণ নিতে নেদারল্যান্ডসে গিয়েছিলেন চট্টগ্রাম মহানগর পুলিশের সদস্যরা। নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের একটি এলাকা
ছবি: রয়টার্স

নেদার‍ল্যান্ডসে প্রশিক্ষণে গিয়ে দুই পুলিশ সদস্য উধাওয়ের ঘটনায় চট্টগ্রাম মহানগর পুলিশের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার গঠিত এই কমিটিকে পাঁচ কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

নগর পুলিশের উপকমিশনার (সদর) আমির জাফর আজ বুধবার প্রথম আলোকে বলেন, ঘটনার তদন্তে নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (সদর) মো. শরীফুলের নেতৃত্বে একটি কমিটি গঠিত হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাঁরা কী অবস্থায় আছেন, তা জানতে চেয়ে পুলিশ সদর দপ্তরের মাধ্যমে নেদারল্যান্ডসে প্রতিবেদন পাঠানো হয়েছে, কিন্তু কোনো জবাব আসেনি। তবে দুজনের বিরুদ্ধে ব্যবস্থা প্রক্রিয়াধীন।

চট্টগ্রাম নগর পুলিশের ডগ স্কোয়াড পরিচালনার দক্ষতা অর্জনে ৯ মে নেদারল্যান্ডসে গিয়েছিল চট্টগ্রাম মহানগর পুলিশের আট সদস্যের একটি প্রতিনিধিদল। প্রশিক্ষণ শেষে গত ২৪ মে দেশে ফিরেছেন দলের ছয়জন। রাসেল চন্দ্র দে ও শাহ আলম নামের দুই কনস্টেবল ফেরেননি। দুই কনস্টেবলের মধ্যে রাসেল চন্দ্র দের বাড়ি কক্সবাজার সদরে। রাসেল চন্দ্রের বড় বোন কমলা পাল প্রথম আলোকে বলেন, ‘রাসেল আমার বড় ভাইকে (দুবাইপ্রবাসী) কয়েক দিন আগে ফোনে বলেছিল, নেদারল্যান্ডস আছে। সেখান থেকে আর ফিরবে না।’ না ফেরা আরেক পুলিশ সদস্য শাহ আলমের কোনো খোঁজ এখনো পায়নি পুলিশ। তাঁর বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রামে।

দুই কনস্টেবলের বিষয়ে চট্টগ্রামের পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ জানিয়েছেন, দেশে ফেরার ফ্লাইটের আগের দিন দুই কনস্টেবল হোটেল থেকে বের হন। এরপর তাঁদের আর খোঁজ পাওয়া যায়নি।

২০১৩ সালে মো. সোহাগ নামের নগর পুলিশের আরেক পুলিশ কনস্টবেল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণে গিয়ে ফেরেননি। পরে তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

আরও পড়ুন