পদ্মা সেতুতে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদ্মা সেতু পরিদর্শনের এই ছবি প্রকাশ করেছেন তাঁর ছেলে ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়
ছবি: সংগৃহীত

বছরের শেষ দিনে পদ্মা সেতুতে পা রাখলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার সকালে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে বহুল প্রত্যাশিত এই সেতু পরিদর্শনে যান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা ও তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয় সন্ধ্যায় নিজের ফেসবুক পেজে খ্রিষ্টীয় নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রীর পদ্মা সেতু পরিদর্শনের ছবি প্রকাশ করেছেন।

ওই ফেসবুক পোস্টে সজীব ওয়াজেদ জয় লিখেছেন, ‘পদ্মা সেতু থেকে শুভ নববর্ষ। জয় বাংলা! জয় বঙ্গবন্ধু!’

৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু তৈরি করা হচ্ছে। সেতুটি চালু হলে দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে ঢাকাসহ সারা দেশের যোগাযোগ সহজ হবে। পদ্মা সেতু দ্বিতলবিশিষ্ট। এর ওপর দিয়ে চলাচল করবে যানবাহন। নিচ দিয়ে চলবে ট্রেন।
২০০৭ সালে পদ্মা সেতুর প্রকল্প নেওয়া হয়। তবে নানা জটিলতায় এই প্রকল্প পিছিয়ে যায়। ২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মূল সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন।

গত বছরের ১০ ডিসেম্বর পদ্মা সেতুর শেষ স্প্যান বসানো হয়। এর মাধ্যমে ৬ দশমিক ১৫ কিলোমিটার ইস্পাতের সেতু দৃশ্যমান হয়। এরপর সেতুর স্প্যানের ওপর কংক্রিটের তৈরি রোড স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব এবং ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো হয়েছে। এখন চলছে কার্পেটিংয়ের কাজ। আগামী বছরের জুন মাসের মধ্যে সেতুটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা জানিয়েছে সরকার।