জুমাতুল বিদা উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদগুলোতে বিপুলসংখ্যক মুসল্লি নামাজে অংশ নেন। শত শত মুসল্লি মসজিদে জায়গা না পেয়ে রাস্তায় জায়নামাজ, খবরের কাগজ বিছিয়ে নামাজ আদায় করেন।

বায়তুল মোকাররম মসজিদের খতিব মাওলানা রুহুল আমিন বিশেষ মোনাজাত করেন। তিনি দেশের কল্যাণ এবং বিশ্ব মুসলিমের শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া করেন।
জুমাতুল বিদা মূলত রমজান মাস শেষ হয়ে যাওয়ার সতর্কতামূলক একটি দিবস।

মুসলমানদের কাছে দিনটির তাৎপর্য ও মাহাত্ম্য অনেক বেশি। রমজান মাসের সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা; যা মাহে রমজানের শেষ শুক্রবার পালিত হয়। আগের দিন গতকাল বৃহস্পতিবার পবিত্র শবে কদরে মুসল্লিরা মসজিদে, বাসায়, ইবাদতখানায় পবিত্র কোরআন তিলাওয়াত, নফল নামাজ, জিকির–আজকার করেন। অনেকে রাতে মা–বাবা, আত্মীয়স্বজনের কবর জিয়ারত করে তাঁদের আত্মার মাগফিরাত কামনা করেন।

default-image

শবে কদর উপলক্ষে বায়তুল মোকাররম মসজিদে গতকাল এশার নামাজের পর শবে কদরের ফজিলত ও তাৎপর্য নিয়ে আলোচনা হয়। পরে বিশেষ মোনাজাত পরিচালনা করেন মসজিদের পেশ ইমাম মাওলানা মুহিব্বুল্লাহ হিল বাকী।

এ ছাড়া গতকাল তারাবিহর নামাজের পর মসজিদে মসজিদে হয় ওয়াজ মাহফিল। প্রায় সব মসজিদে তারাবিহর নামাজে পবিত্র কোরআন তিলাওয়াতের খতম সম্পন্ন হওয়ায় বিশেষ মোনাজাত করা হয়। এতে বিপুলসংখ্যক মুসল্লি অংশ নেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন