পৃথিবীব্যাপী একটা ভয়াবহ সমস্যা হলো প্লাস্টিকের ব্যবহার

গ্রামীণফোন ও প্রথম আলোর উদ্যাগে ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে ‘একটাই পৃথিবী’ শিরোনামে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয় ২ জুন ২০২২। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে অংশ নেন আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সেখ বশীর উদ্দিন।

সেখ বশীর উদ্দিন

শেখ বশীর উদ্দিন তাঁর বক্তব্যে বলেন, আকিজ প্রায় আট দশকের প্রতিষ্ঠান। আমার বাবা এটা প্রতিষ্ঠা করেন। ২০০৬ সাল থেকে আমি এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করছি। দেশের বিদ্যমান নীতিমালা মেনে আমরা প্রতিষ্ঠান পরিচালনা করি।

ভোগ্যপণ্য সঠিক নিয়ম মেনে তৈরি হচ্ছে কি না, এখনকার প্রজন্ম এ ক্ষেত্রে অনেক বেশি সচেতন। বায়ু, পানি ও শব্দদূষণের ক্ষেত্রে আমরা সর্বোচ্চ সচেতন। এসব ক্ষেত্রে যে মাত্রায় গেলে দূষণ হয়, আমরা এর অনেক নিচে অবস্থান করি।

আমরা সর্বশেষ যে সিমেন্ট ফ্যাক্টরির নকশা করেছি, সেটার বায়ুদূষণ নির্ধারিত সীমার ২০ গুণ কমে করেছি। আমরা ইটিপিবিহীন সিরামিকশিল্পের পরিকল্পনা করছি। সম্পূর্ণ ইকো সিস্টেমে চলবে। পৃথিবীকে কোনো সীমা দিয়ে বেঁধে রাখার বিষয় নয়। তাই চীনের উহানের কোভিড খুব অল্প সময়ের মধ্যে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ল। বায়ু, পানি ও শব্দ আমাদের প্রচণ্ডভাবে দূষণ করছে। কিন্তু এর থেকেও পৃথিবীব্যাপী একটা ভয়াবহ সমস্যা হলো প্লাস্টিকের ব্যবহার। পলিথিনমুক্ত করার বিষয়টি আমাদের নীতিমালায় অ্যাজেন্ডা আকারে আনতে হবে। এ বিষয় কার্যকর উদ্যোগ নেওয়া জরুরি। আমরা ছোটবেলায় বিভিন্ন বেভারেজ কাচের বোতলে পান করেছি।

পৃথিবীতে প্রযুক্তিগত অনেক পরিবর্তন এসেছে। এখন তো আর তলোয়ার নিয়ে যুদ্ধ করা যাবে না। মিসাইল ছুড়তেই হবে। এটা হলো বাস্তবতা। আমাদের নিজস্ব বাস্তবতায় পরিবেশ রক্ষায় নীতিমালা ঠিক করতে হবে। এটা শুধু পানি, বায়ু ও শব্দের ক্ষেত্রে নয়—সব ক্ষেত্রে একটা বাস্তবসম্মত নীতিমালা থাকতে হবে। একটা বড় শিল্পগোষ্ঠীর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আমার একটা দায়বদ্ধতা আছে। এই দায়বদ্ধতা আমাদের সবাইকে অনুভব করতে হবে। জেল-জরিমানা করলে যে ঠিক হবে, আমি সেটা মনে করি না। প্রত্যেকের ভেতর থেকে অনুভব করতে হবে। পরিবেশ দূষিত হলে তিনি নিজেও এর শিকার হবেন। আমাদের ঢাকা শহর আজ প্রায় অবাসযোগ্য হয়ে উঠেছে। আমি এই শিল্পগোষ্ঠীর মালিক হই আর যা–ই হই না কেন, আমি এই শহরের নাগরিক। তাই শহরে যাঁরা বাস করেন, তাঁদের প্রত্যেকের পরিবেশ রক্ষার বিষয়টি ভেতর থেকে অনুভব করতে হবে। আবার যাঁরাই পরিবেশ রক্ষায় ব্যত্যয় করবেন, তাঁদের সবার ক্ষেত্রে সমানভাবে আইন প্রয়োগ করতে হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান।

সেখ বশীর উদ্দিন, ব্যবস্থাপনা পরিচালক, আকিজ গ্রুপ