পোশাকে স্বাধীনতার রং

স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে লাল-সবুজ রংকে প্রাধান্য দিয়ে দেশি বুটিক হাউসগুলো সব বয়সীদের জন্য পোশাক তৈরি করেছে। ছবিটি গত বুধবার শাহবাগের আজিজ মার্কেট থেকে তোলা l প্রথম আলো
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে লাল-সবুজ রংকে প্রাধান্য দিয়ে দেশি বুটিক হাউসগুলো সব বয়সীদের জন্য পোশাক তৈরি করেছে। ছবিটি গত বুধবার শাহবাগের আজিজ মার্কেট থেকে তোলা l প্রথম আলো

দোকানের সামনে সাজানো পুতুলগুলোর গায়ে চড়েছে লাল-সবুজ শাড়ি, পাঞ্জাবি। গাঢ় সবুজ টি-শার্টের বুকে কোথাও পতাকার লাল সূর্য, কোথাও ‘জয় বাংলা’ স্লোগান। স্বাধীনতা দিবসকে সামনে রেখে সেজেছে রাজধানীর পোশাক-ঘরগুলো।
শাহবাগের আজিজ সুপার মার্কেটে মার্চের প্রথম সপ্তাহ থেকেই পাওয়া যাচ্ছে লাল-সবুজ পোশাক। ‘একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি’, ‘এক নদী রক্ত পেরিয়ে’—মুক্তিযুদ্ধের এসব গানের কথা আর সেই সময়কার নানা স্লোগান লেখা টি-শার্ট, কামিজ, ফতুয়া পাওয়া যাচ্ছে ফ্যাশন হাউস মেঘ-এ। টি-শার্টের দাম ২৫০ থেকে ৩৫০ টাকা। কামিজ ৮৫০ থেকে ১২০০ টাকা। সাত বীরশ্রেষ্ঠের নাম আর ছবি দিয়ে নকশা করা হয়েছে ছোটদের ফতুয়া। শোরুমের ব্যবস্থাপক মো. আল আমিন বললেন, বীরশ্রেষ্ঠদের সঙ্গে ছোটদের পরিচয় করিয়ে দিতে তাঁদের এই আয়োজন।
টি-শার্টের দোকান নিত্য উপহার স্বাধীনতা দিবস উপলক্ষে ৪টি নতুন ডিজাইনের টি-শার্ট এনেছে। কোনোটায় খবরের কাগজ থেকে নেওয়া যুদ্ধের খবরের ছাপ। কোনোটায় লাল-সবুজ পালতোলা নৌকা। দাম ২৯০ থেকে ৫০০ টাকা। এ ছাড়া তাদের সংগ্রহে আছে বিশেষ মগ, পতাকার ব্যান্ডানা। মগ ২৯০ টাকা আর ব্যন্ডানা প্রতিটি ৮০ টাকা।
আজিজ সুপার মার্কেটের দেশীয়া, কাপড়-ই বাংলা, নহলী, বিসর্গ, শাল-মহুয়াসহ প্রায় সবগুলো দোকানেই বিশেষ রং ও থিমের পোশাক পাওয়া যাচ্ছে।
এখানে কেনাকাটা করতে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মৌসুমী মৌ। স্বাধীনতা দিবসে বিশেষ রঙের পোশাক পরা সম্পর্কে তিনি বললেন, প্রতিটা উপলক্ষের একটা নিজস্ব মেজাজ থাকে। তার সঙ্গে মিলিয়ে পোশাক পরলে আরও বেশি একাত্ম হওয়া যায়। বাইরের দেশগুলোতেও এই চল আছে। স্বাধীনতা দিবস-বিজয় দিবসে লাল-সবুজ শাড়ি-পাঞ্জাবি পরাটা সেই উদ্যাপনেরই অংশ। তবে না পরলেও ক্ষতি নেই।
ফ্যাশন হাউস কে-ক্রাফট লাল-সবুজে ২০টির বেশি ডিজাইনের শাড়ি-কামিজ-পাঞ্জাবি-শার্ট এনেছে। দাম ১ হাজার থেকে ৩ হাজার টাকা। প্রতিষ্ঠানটির শাহবাগ শাখার দায়িত্বে থাকা মো. আলী জিন্নাহ বলেন, বেচাকেনা ভালোই হচ্ছে।
দেশীদশ-এর দশ দেশীয় ফ্যাশন হাউসেও পাওয়া যাচ্ছে ২৬ মার্চকে সামনে রেখে বিশেষ ডিজাইনের পোশাক। অঞ্জনসে স্মৃতিসৌধের প্রিন্টের কামিজ আর গণসংগীতের লাইন ছাপা স্কার্ফ-ফতুয়া পাওয়া যাচ্ছে। দোকান-কর্তা আবদুল আলিম বললেন, থিমের বদলে রংকেই এবার বেশি প্রাধান্য দিয়েছেন। লাল-সবুজ শাড়ি, পাঞ্জাবি, ফতুয়ার দাম ৯৫০ থেকে ২৫০০ টাকার মধ্যে।
নিউমার্কেট-গাউছিয়াতে মিলছে লাল-সবুজ কামিজ, ছোটদের ফতুয়া-গেঞ্জি সেট। মূলত স্বল্প আয়ের মানুষেরাই ক্রেতা। বেসরকারি সংস্থার কর্মচারী নজরুল ইসলাম এসেছিলেন মেয়ের জন্য জামা কিনতে। বললেন, ‘মেয়ের স্কুলে অনুষ্ঠান। শখ করছে সবুজ জামা লাগবে। তাই একটা কিনলাম।’