default-image

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো কোনো শিক্ষককে ‘প্রফেসর ইমেরিটাস’ পদবি দিতে পারবে না। কাউকে এই পদবি দেওয়া হলে তা ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

আজ সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এ বিষয়ে নির্দেশনা দিয়েছে। এতে বলা হয়, বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজেদের ইচ্ছেমতো এই পদবি ব্যবহার করছে। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে এই পদবি ব্যবহারের ক্ষমতা দেওয়া হয়নি।

ইউজিসি বলছে, ‘প্রফেসর ইমেরিটাস’ পদটি অত্যন্ত সম্মানজনক। সাধারণত পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক যাঁদের শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদান এবং নিজ নিজ ক্ষেত্রে ব্যুৎপত্তি অর্জন করেছেন, তাঁদের সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এই পদবিটি দেওয়া হয়।

বিজ্ঞাপন

সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এই পদ ব্যবহার না করার অনুরোধ করা হয়েছে। আর বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে যাঁদের এই পদবি দেওয়া হয়েছে, তাঁরা যেন তা ব্যবহার করা থেকে বিরত থাকেন, সেই আহ্বান জানানো হয়েছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের কোনো অধ্যাপক এই পদবি পাওয়ার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক বা অন্যভাবে যুক্ত থাকলে তাঁর মূল বিশ্ববিদ্যালয়ে পদটি ব্যবহারে নিষেধাজ্ঞা থাকবে না।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন