‘প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসাসেবার অন্যতম আশ্রয়স্থল সিআরপি’

সাভারসহ দেশের বিভিন্ন স্থানে সিআরপির ১৩টি শাখার ফিজিওথেরাপিস্টরা আগামী এক বছর বিনা মূল্যে ২০০ কপি প্রথম আলো পত্রিকা পাবেন
ছবি: প্রথম আলো

সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) নির্বাহী পরিচালক মোহাম্মদ সোহরাব হোসেন বলেছেন, সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসাসেবার অন্যতম আশ্রয়স্থল হচ্ছে সিআরপি। সেবার ব্রত নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে প্রতিষ্ঠানটি। এ প্রতিষ্ঠানের ১৩টি শাখায় প্রতিদিন সারা দেশের কয়েক হাজার মানুষ চিকিৎসাসেবা নিয়ে থাকেন। মানবিক কিছু মানুষের ছোট ছোট সহযোগিতার মধ্য দিয়েই পরিচালিত হয় প্রতিষ্ঠানটি।

আজ শনিবার সকালে সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) এক আলোচনায় সভায় এসব কথা বলেন মোহাম্মদ সোহরাব হোসেন। প্রথম আলো ও বেডিং প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইউরোএশিয়ার সহযোগিতায় সিআরপিকে প্রথম আলো পত্রিকা প্রদান উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়। সাভারসহ দেশের বিভিন্ন স্থানে সিআরপির ১৩টি শাখার ফিজিওথেরাপিস্টরা আগামী এক বছর বিনা মূল্যে ২০০ কপি প্রথম আলো পত্রিকা পাবেন।

সিআরপির রেডওয়ে হলে প্রতিষ্ঠানের জুনিয়র কনসালট্যান্ট হারুন অর রশীদের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন সিআরপির নির্বাহী পরিচালক মোহাম্মদ সোহরাব হোসেন, ইউরোএশিয়ার হেড অব অপারেশন বিবেকানন্দ পাল, হেড অব মার্কেটিং শুভ্রজিত সরকার, প্রথম আলোর ব্যবস্থাপক (সার্কুলেশন) মহিউদ্দিন রওনক ও সিআরপির ফিজিওথেরাপি বিভাগের প্রধান মো. আনোয়ার হোসেন।

ইউরোএশিয়ার হেড অব অপারেশন বিবেকানন্দ পাল বলেন, ‘প্রথম আলোর পথচলার স্লোগান “ভালোর সাথে, আলোর পথে” মূলত এই পথচলায় আমরা অংশ নিতে চাই। বস্তুনিষ্ঠ ও স্বচ্ছ তথ্যের উপস্থাপনার মধ্য দিয়ে প্রথম আলো সমাজের নানা বিষয় সবার কাছে তুলে ধরার মধ্য দিয়ে আমাদের সচেতন করে তোলে।’ তিনি বলেন, স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন তথ্য নিয়ে প্রথম আলোর নিয়মিত প্রতিবেদন, ফিচার চিকিৎসাসেবা-সংশ্লিষ্টদের জানা প্রয়োজন। এ লক্ষ্যেই তাঁরা সিআরপির থেরাপিস্টদের মধ্যে আগামী এক বছর ২০০ কপি প্রথম আলো পত্রিকা উপহার হিসেবে দেওয়ার উদ্যোগ নিয়েছেন।

ইউরোএশিয়ার হেড অব মার্কেটিং শুভ্রজিত সরকার বলেন, ‘প্রথম আলোর সঙ্গে পথ চলতে চলতে আমরা সিআরপির দেখা পেয়েছি। আমরাও মানুষের কল্যাণে কাজ করতে চাই। সিআরপির সঙ্গে তাদের কল্যাণের যাত্রায় অংশ নিতে চাই।’

প্রথম আলো সার্কুলেশন বিভাগের ব্যবস্থাপক মহিউদ্দিন রওনক বলেন, চিকিৎসাসেবাসহ চিকিৎসাসেবা-পরবর্তী পুনর্বাসনে সিআরপি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। ১৯৭৯ সাল থেকে প্রতিষ্ঠানটি আলোর পথে রয়েছে। মানবতার কল্যাণে নিরলস কাজ করে যাওয়া এ প্রতিষ্ঠানের সব ভালো কাজে প্রথম আলোর সহযোগিতা অব্যাহত থাকবে।