default-image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ।

আজ বুধবার সকালে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সলিহ। পরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। সেখানে রাখা পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এ সময় বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা উপস্থিত ছিলেন।

তার আগে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মালদ্বীপের প্রেসিডেন্ট। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি স্মৃতিসৌধে রক্ষিত শোক বইয়ে স্বাক্ষর করেন। তিনি স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি বকুলগাছের চারা রোপণ করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অনুষ্ঠানে অংশ নিতে প্রথম বিশ্বনেতা হিসেবে আজ সকালে ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

সকাল সাড়ে ৮টার দিকে মালদ্বীপের প্রেসিডেন্টকে বহনকারী এমিরেটস এয়ারলাইনসের একটি উড়োজাহাজ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিমানবন্দরে মালদ্বীপের প্রেসিডেন্টকে স্বাগত জানান।

বিমানবন্দরে সলিহকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। তিন বাহিনীর সুসজ্জিত একটি দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে।

সলিহ সফর উপলক্ষে বিমানবন্দর এলাকা বর্ণিল সাজে সাজানো হয়।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা আজ জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুরু হচ্ছে।

সংবাদ সংস্থা বাসস জানায়, তিন দিনের সফরের প্রথম দিন সলিহ আজ বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেবেন। এই অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকবেন।

সফরসূচি অনুযায়ী, বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সলিহর দ্বিপক্ষীয় বৈঠকের কর্মসূচি রয়েছে। এদিন সন্ধ্যায় বঙ্গভবনে বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সলিহ বৈঠক করবেন। পরে তাঁর সম্মানে বঙ্গভবনে একটি রাষ্ট্রীয় ভোজে যোগ দেবেন তিনি। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। সফর শেষে এদিন রাতেই দেশে ফিরে যাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন