default-image

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ৫৫ হাজার রোহিঙ্গা সৌদি আরবে গেছে। আর পাসপোর্টের মেয়াদ না থাকায় বা পাসপোর্ট হারিয়ে যাওয়ায় তাদের তালিকাও বাংলাদেশকে দিয়েছে সৌদি সরকার। বাংলাদেশের পাসপোর্ট নিয়ে যাওয়ায় সৌদি আরব তাদের বাংলাদেশি হিসেবে বিবেচনা করছে।

আজ রোববার দুপুরে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য ত্রাণ বিতরণ অনুষ্ঠান শেষে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান এ মন্তব্য করেন।

৫৫ হাজার রোহিঙ্গার বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান বলেন, বাংলাদেশের যেসব নাগরিকের পাসপোর্ট হারিয়ে গেছে বা‌ মেয়াদ শেষ হয়ে গেছে এমন ৫৫ হাজার জনের তালিকা তাঁরা বাংলাদেশকে দিয়েছেন। তাঁদের নতুন পাসপোর্ট কিংবা নবায়ন করা পাসপোর্ট প্রয়োজন। এর মধ্যেই সমস্যা সমাধানে বাংলাদেশ একটি উচ্চ পর্যায়ের কমিটি করে বিষয়টি দেখছে।

বিজ্ঞাপন

৫৫ হাজার রোহিঙ্গাকে বাংলাদেশি বলে বিবেচনা করা হচ্ছে কি না, জানতে চাইলে ইউসুফ আল–দুহাইলান বলেন, তারা তো বাংলাদেশের পাসপোর্ট নিয়ে ঢাকা হয়ে রিয়াদ কিংবা দাম্মাম হয়ে সৌদি আরবে পৌঁছেছে। কাজেই তারা বাংলাদেশি। তিনি আরও বলেন, সৌদি আরবের নতুন পরিস্থিতি আর তাঁর ব্যস্ততার কারণে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর স্থগিত হয়ে গেছে। শিগগিরই সফরটি হবে। জানুয়ারির তৃতীয় সপ্তাহে সফরটি হওয়ার কথা ছিল।

রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্টে সৌদি আরব যাওয়া প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘বাংলাদেশি নাগরিক যদি ওইখানে (সৌদি আরব) রোহিঙ্গা ‌হিসেবে গিয়ে থাকে, তাদের পাসপোর্ট না থাকলে আমরা তা অবশ্যই দেব। আর রোহিঙ্গাদের মধ্যে যারা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে গেছে তারা নবায়নের জন্য আবেদন জানালে...আর যদি বাংলাদেশের পাসপোর্ট নিয়ে না যায় আর রোহিঙ্গাই হয়ে থাকে, তবে সেসব ক্ষেত্রে বিচার–বিশ্লেষণ করে আমরা সিদ্ধান্ত নেব।’

আসাদুজ্জামান খান বলেন, ‘আপনারা জানেন রোহিঙ্গা সমস্যা নতুন নয়। ‌৫০-৬০ বছর আগেও রোহিঙ্গারা এসেছে। আর সৌদি আরব এতটাই উদার যে সেই সময় রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল। সৌদি আরবের একটা এলাকায় রোহিঙ্গারা থাকে। আমরা সব সময় বলছি, রোহিঙ্গারা বাংলাদেশি নয়, এরা মিয়ানমারের অধিবাসী।’ তিনি বলেন, ‘আমরা আমাদের লোকজনকে পাসপোর্ট দিলে তা অবশ্যই নবায়ন করব। কিন্তু মিয়ানমারের অধিবাসী হলে তারা বাংলাদেশি নয়।’

প্রতিদিন ঢাকায় কত বাংলাদেশিকে ভিসা দেওয়া হচ্ছে জানতে চাইলে সৌদি রাষ্ট্রদূত জানান, ২৭ সেপ্টেম্বর থেকে দেড় হাজার ভিসা দেওয়া হয়েছে। সর্বোচ্চ ছয় হাজার পর্যন্ত দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন