বাংলাদেশি শিক্ষার্থীদের ১৭০০ কোটি টাকার ই–টিকেট দেবে মাইক্রোসফটসহ কয়েকটি প্রতিষ্ঠান

ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২২ উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল হায়ার স্টাডিজের হলরুমে সোমবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়
ছবি: সংগৃহীত

চলতি বছরের ওয়ার্ল্ড মার্কেটিং সামিটে অংশ নিতে বাংলাদেশের ২০ লাখ শিক্ষার্থীর জন্য ই–টিকেট স্পন্সর করতে যাচ্ছে মাইক্রোসফট, অ্যামাজন, গুগলসহ কয়েকটি প্রতিষ্ঠান। এ টিকিট ব্যবহার করে অনলাইনে মার্কেটিং সামিটে অংশ নেওয়া যাবে। টিকিটের মোট আর্থিক মূল্য প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা।

সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন নর্দান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান ও কটলার ইমপ্যাক্টের উপদেষ্টা অধ্যাপক আবু ইউসুফ মো. আবদুল্লাহ। এবারের মার্কেটিং সামিট অনুষ্ঠিত হবে কানাডার টরন্টো শহরে।

আবু ইউসুফ মো. আবদুল্লাহ বলেন, বিশ্বব্যাপী বিপণনশাস্ত্রের বিশ্বগুরু হিসেবে খ্যাত ফিলিপ কটলার ও তাঁর প্রতিষ্ঠানের উদ্যোগে ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ার্ল্ড মার্কেটিং সামিট–২০২২। প্রতিষ্ঠানটি ২০১০ সাল থেকে বিভিন্ন দেশে মার্কেটিং–সংক্রান্ত অনুষ্ঠান করে আসছে। এর মূল উদ্দেশ্য হলো সারা বিশ্বে মার্কেটিং–সংক্রান্ত ধারণা দেওয়া, সচেতনতা গড়ে তোলা ও আধুনিক মার্কেটিং সম্পর্কে অবগত করার মাধ্যমে দারিদ্র্য বিমোচন, ব্যবসার প্রসার, স্বাস্থ্য ও পরিবেশের উন্নতি করা।

চলতি বছর থেকে সম্মেলনটি আরও বেশি গুরুত্ব পাবে বলে জানান আবু ইউসুফ মো. আবদুল্লাহ। তিনি বলেন, আগামী ১০ বছরে ১০০ কোটি তরুণকে উন্নত বিশ্ব নির্মাণে উদ্যোগী করে তুলতে এক বিশেষ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

আবু ইউসুফ মো. আবদুল্লাহ বলেন, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও কটলার ইমপ্যাক্ট ইনকরপোরেটেড যৌথভাবে বিশ্বমানের এসেনশিয়াল মডার্ন মার্কেটিং বই প্রকাশ ও কটলার বিজনেস স্কুল প্রতিষ্ঠা করতে যাচ্ছে। ইতিমধ্যে কটলার ইমপ্যাক্ট ও নর্দান এডুকেশন গ্রুপের মধ্যে এ নিয়ে একটি চুক্তি হয়েছে।

কটলার ইমপ্যাক্ট ইনকরপোরেটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফাহিম কিবরিয়া বলেন, ‘এবারের ওয়ার্ল্ড মার্কেটিং সামিট-২০২২–এ বাংলাদেশের ২০ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণের ব্যবস্থা করতে পেরে আমরা আনন্দিত। এ সামিটে অংশগ্রহণ করে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে তাঁরা দেশি ও আন্তর্জাতিক কর্মসংস্থানের ক্ষেত্রে নিজেদের আরও বেশি যোগ্য করে তুলতে পারবে বলে আশা করছি।’

এ সময় অন্যান্যের মধ্যে নর্দান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য আনোয়ার হোসেন, সহ-উপাচার্য নজরুল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. একরামুল ইসলাম, রেজিস্ট্রার কমোডর (অবসরপ্রাপ্ত) এম মুনিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।