default-image

বিশ্বের শীর্ষ ১৫০টি নীতি গবেষণা প্রতিষ্ঠানের তালিকায় বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) ১০ ধাপ উন্নতি হয়েছে। এ বছর স্বায়ত্তশাসিত সংস্থাটি ৯৪তম স্থানে উঠে আসে। এর আগের বছরের তালিকায় বিআইডিএসের অবস্থান ছিল ১০৪ নম্বরে।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় ২০২০ সালের জন্য যে তালিকা প্রকাশ করেছে, তাতে এই তথ্য পাওয়া গেছে। ‘২০২০ গ্লোবাল গো টু থিং ট্যাংক ইনডেক্স’ শিরোনামের এই প্রতিবেদনে বৈশ্বিক ও আঞ্চলিক ভিত্তিতে গবেষণা প্রতিষ্ঠানগুলোর অবস্থান নির্ধারণ করা হয়। তালিকার ১ নম্বরে আছে যুক্তরাষ্ট্রের কার্নেগি এনডাওমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস।

জানতে চাইলে বিআইডিএসের মহাপরিচালক কে এ এস মুর্শিদ প্রথম আলোকে বলেন, ‘আমরা নিজস্ব উদ্যোগে গবেষণা বাড়িয়েছি। একই সঙ্গে এসব গবেষণা আর্ন্তজাতিক মানসম্পন্ন হওয়ায় তা আন্তর্জাতিক জার্নালে আগের চেয়ে বেশি প্রকাশিত হচ্ছে। ফলে আমাদের এই উন্নতি হয়েছে।’

বিআইডিএস সূত্র জানায়, এর আগে প্রতিবছর সংস্থাটির গবেষকদের ১২ থেকে ১৫টি গবেষণা প্রতিবেদন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হতো। ২০২০ সালে ২৮টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়। করোনার প্রভাব, দেশের অর্থনীতির গতিপ্রকৃতি, খাদ্য ও কৃষি খাত, তথ্যপ্রযুক্তির সামাজিক ব্যবহারসহ নানা বিষয় নিয়ে সংস্থাটি গত বছর গবেষণা করেছে।

যেসব প্রতিষ্ঠান বিভিন্ন বিষয়ে নীতি গবেষণা ও স্বপক্ষে প্রচারণার (অ্যাডভোকেসি) কাজ করে থাকে, সেগুলোকে থিংক ট্যাংক বলা হয়। শীর্ষ ১৫০টি নীতি গবেষণা প্রতিষ্ঠানের তালিকায় বাংলাদেশ থেকে বিআইডিএস ছাড়া অন্য কোনো গবেষণা প্রতিষ্ঠান স্থান পায়নি।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন