বিইউবিটির শিক্ষার্থী নিহতের ঘটনায় বাসচালক গ্রেপ্তার

বাসের ধাক্কায় নিহত সৈয়দ মাসুদ রানা। ছবি: ফেসবুক থেকে নেওয়া
বাসের ধাক্কায় নিহত সৈয়দ মাসুদ রানা। ছবি: ফেসবুক থেকে নেওয়া

রাজধানীর মিরপুর এলাকায় বাসের ধাক্কায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) শিক্ষার্থী সৈয়দ মাসুদ রানা (২৩) নিহত হওয়ার ঘটনায় দিশারী পরিবহনের চালক মো. হানিফ ওরফে মুন্নাকে (৩২) গ্রেপ্তার করেছে পুলিশ।

আজ বুধবার ভোরে লক্ষ্মীপুর জেলায় নিজ বাড়ি থেকে হানিফকে গ্রেপ্তার করে পুলিশের দারুস সালাম জোনের জ্যেষ্ঠ সহকারী কমিশনার (এসি) মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একটি দল। গ্রেপ্তারের পর হানিফকে আজ বেলা দুইটার দিকে দারুস সালাম থানায় আনা হয়েছে।

এসি জাহাঙ্গীর আলম প্রথম আলোকে বলেন, মাসুদ রানার মৃত্যুর পর থেকে দিশারী পরিবহনের চালককে গ্রেপ্তারের অভিযান শুরু হয়। এর অংশ হিসেবে গতকাল মঙ্গলবার বেশ কিছু এলাকায় অভিযান চালানো হয়। প্রযুক্তিগত ও অন্যান্য কৌশলে চালক হানিফের অবস্থান সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। এরপর লক্ষ্মীপুর জেলার সদর থানা-পুলিশের সহযোগিতায় আজ ভোরে হানিফের গ্রামের বাড়িতে অভিযান চালানো হয়। সেখান থেকে গ্রেপ্তার করে তাঁকে ঢাকায় আনা হয়েছে। থানায় আনার পর আইনি প্রক্রিয়া শেষ করে হানিফকে আদালতে পাঠানো হবে।

মাসুদ রানা মিরপুর চিড়িয়াখানা সড়কে বিইউবিটির বিবিএর ৩০তম ব্যাচের ছাত্র ছিলেন। তাঁর বাড়ি মিরপুরের দক্ষিণ বিসিল এলাকায়। গত সোমবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আসার পথে চিড়িয়াখানা সড়কের ঈদগাহ মাঠ মোড়ে দিশারী পরিবহনের একটি বাস পেছন থেকে তাঁকে ধাক্কা দেয়। গুরুতর আহত অবস্থায় দ্রুত জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতালে) নেওয়ার পর চিকিৎসকেরা মাসুদকে মৃত ঘোষণা করেন। পরে লাশ মাসুদের পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ। এ ঘটনায় পুলিশ বাসটি জব্দ করলেও এর চালক হানিফ পালিয়ে যান।

ঘটনার পর ওই দিন দুপুরে বিইউবিটির শিক্ষার্থীরা সনি সিনেমা হলের সামনের সড়ক অবরোধ করেন। পরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়। কিন্তু বাসচালক আটক না হওয়ায় গতকাল মঙ্গলবার বেলা ১১টা থেকে আবার তাঁরা মিরপুর ১ নম্বরে সনি সিনেমা হলের সামনের সড়ক অবরোধ করেন। পরে প্রশাসনের আশ্বাসে বেলা তিনটার পর তাঁরা অবরোধ তুলে নেন।