বিক্রি বেড়েছে, প্রকাশকেরা আশাবাদী

টানা দুই দিন অমর একুশে বইমেলা বিপুল জনসমাগমে ছিল প্রাণপ্রাচুর্যে ভরপুর। গতকাল শনিবারও মেলা শুরু হয়েছিল বেলা ১১টা থেকে। আগের দিনের তুলনায় কিছুটা কম হলেও বিকেল থেকে গ্রন্থানুরাগীর ঢল নামে মেলায়। বিক্রিও ভালো হয়েছে। এবার মেলার এখন পর্যন্ত বিক্রির পরিমাণ বেশ ভালো।

লোকজন শুধু বেড়াতেই আসছেন না, একটি দুটি হলেও বই কিনছেন তাঁরা। ফলে ফিরতি পথে প্রায় সবার হাতেই দেখা যাচ্ছে বইয়ের ব্যাগ। প্রকাশকেরা আশাবাদী হয়েছেন তাতে।

বাংলা একাডেমি প্রাঙ্গণে গতকাল সকালে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) স্টলে গ্রাফিক নভেল মুজিব–এর নবম ও দশম খণ্ডের মোড়ক উন্মোচন করেন জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল। আলোচনায় অংশ নেন কথাশিল্পী প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক। এ দুই খণ্ডের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক ধারাবাহিক গ্রাফিক নভেলটি শেষ হলো। সিআরআই সূত্র জানায়, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীকে অবলম্বন করে ২০১৫ সাল থেকে শিশুদের উপযোগী করে এই গ্রাফিক নভেলটি প্রকাশ শুরু হয়।

মেলায় পাঠকদের মতো লেখকেরাও আসছেন। ‘লেখক বলছি’ মঞ্চে গতকাল বিকেলে নিজেদের বই নিয়ে আলোচনা করেন কবি অসীম সাহা এবং ২০২১ সালে অনুবাদ সাহিত্যে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ও অনুবাদক রফিক-উম-মুনীর চৌধুরী।

তরুণ কথাশিল্পী যোবায়েদ আহসান আহমদ পাবলিশিং হাউসের স্টলে তাঁর নতুন উপন্যাস একজন ক্যাকাসুতে অটোগ্রাফ দিয়ে তুলে দিচ্ছিলেন পাঠকের হাতে। ওখান থেকে বইটি প্রকাশিত হয়েছে। লেখক বলেন, এবার মেলার পরিসর অনেক বেড়েছে। খোলামেলা পরিবেশ ভালো লাগছে। তবে ছোট ছোট শিশু বই কিনে নিয়ে যাচ্ছে, এটাই সবচেয়ে ভালো লাগছে।

যোবায়েদ আহসান মনে করেন, নতুন প্রজন্ম যেভাবে বিভিন্ন গ্যাজেটে আসক্ত হয়ে পড়ছে, তা থেকে ফিরিয়ে আনতে পাঠাভ্যাস তৈরি হওয়া খুব জরুরি।

এদিকে মেলার পরিচ্ছন্নতা ও ব্যবস্থাপনা নিয়ে এখনো অনেকের অভিযোগ রয়েছে। নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদারও পরিবেশের প্রশংসা করলেন। তবে অসন্তোষ প্রকাশ করলেন ব্যবস্থাপনা নিয়ে। তিনি বলেন, তাঁদের স্টলের পাশে এখনো অন্য একটি স্টলের নির্মাণকাজ চলছিল। মেলার হাতুড়ি–বাটালি আর পেরেকের ঠোকাঠুকি বন্ধই হচ্ছে না, পূর্ব দিকে আলোস্বল্পতাও আছে। এসব দিকে কর্তৃপক্ষের নজর দেওয়া দরকার।

নতুন বই

মেলার তথ্যকেন্দ্রে কাল নতুন বইয়ের নাম তালিকাবদ্ধ হয়েছে ১৪৩টি। উল্লেখযোগ্য নতুন বইয়ের মধ্যে প্রথমা প্রকাশন এনেছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের নতুন উপন্যাস পতন। ইত্যাদি প্রকাশন এনেছে কথাশিল্পী হাসান আজিজুল হকের সর্বশেষ উপন্যাস তরলাবালা। সম্প্রতি প্রয়াত হাসান আজিজুল হকের এই উপন্যাসের দ্বিতীয় পর্ব লেখার ইচ্ছা ছিল; কিন্তু তা আর হয়ে ওঠেনি। ইউপিএল এনেছে নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদারের থিয়েটার ওয়ার্ল্ডওয়াইড মাই আইটিআই ইয়ার্স, পলল এনেছে শান্তা মারিয়ার ইতিহাসবিষয়ক আমি বেগম বাজারের মেয়ে, শ্রবণ এনেছে আলতাব হোসেনের জলবায়ুর দৃশ্যমান প্রভাব প্রেক্ষিত বাংলাদেশ, আদর্শ এনেছে রাতুল খানের পদার্থবিজ্ঞান, মুনির হাসানের গণিতবিষয়ক বই যে অঙ্কে কুপোকাত আইনস্টাইন এনেছে আদর্শ। এ ছাড়া জয়তী এনেছে হেমন্তী হায়দার ও শায়ন্তী হায়দার সম্পাদিত রশীদ হায়দার স্মারক স্মারকগ্রন্থ, স্বপ্ন’ ৭১ এনেছে মুহাইমীন আরিফের হাইকু ইউক্লিডের আঙুলে বৃত্তের চাঁদ এবং হাওলাদার এনেছে বিচারপতি মো. আশফাকুল ইসলামের কবিতা গন্তব্যহীন এক চিঠি।

আরও পড়ুন