বিজেপি নেতার সঙ্গে আ.লীগের প্রতিনিধিদলের বৈঠক

বিজেপি নেতা বিজয় চাতওয়ালার সঙ্গে কথা বলছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
ছবি: সংগৃহীত

ঢাকা সফররত ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বৈদেশিক বিষয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা বিজয় চাতওয়ালার সঙ্গে বৈঠক করেছেন আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল।
আজ সোমবার দুপুরে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এ বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সূত্র জানায়, বৈঠকে বিজয় চাতওয়ালা বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সরকারি পর্যায়ে ব্যাপক যোগাযোগ হচ্ছে। প্রধানমন্ত্রী ও মন্ত্রী পর্যায়ে বৈঠক হচ্ছে। কিন্তু আওয়ামী লীগের সঙ্গে বিজেপির যোগাযোগ ততটা নেই। এটা বাড়ানো দরকার।

আওয়ামী লীগ ও বিজেপির মধ্যে যোগাযোগ বাড়াতে বিজয় এ দুই দলের তরুণ ও নারী সদস্যদের সফর বিনিময়ের প্রস্তাব দেন। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের কৃষ্টি–সংস্কৃতির অনেক মিল। ফলে দলের সঙ্গে দলের যোগাযোগ বাড়লে দুই দেশের মানুষই উপকৃত হবে।

আওয়ামী লীগের নেতারাও এসব বিষয়ে একমত পোষণ করেন জানিয়ে দলীয় সূত্র বলছে, সম্প্রতি ভারতের উত্তর প্রদেশসহ চারটি রাজ্যে বিজেপির বিপুল জয়ে দলটিকে অভিনন্দন জানান আওয়ামী লীগের নেতারা। অন্যদিকে সফররত বিজেপি নেতা করোনা মহামারি মোকাবিলায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী ও কাজী জাফরউল্লাহ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীও উপস্থিত ছিলেন।

পরে সোমবার বিকেলে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের একটি প্রতিনিধিদল বিজেপি নেতার সঙ্গে সাক্ষাৎ করতে যান। সেখানে দ্বিপক্ষীয় ও সমসাময়িক নানা বিষয় আলোচনা হবে বলে জোট সূত্র জানিয়েছে।