বিটিআরসির নতুন চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার

বিটিআরসির নতুন চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার
সংগৃহীত

সাবেক সিনিয়র সচিব শ্যাম সুন্দর সিকদারকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। আজ সোমবার রাষ্ট্রপতির নির্দেশে জনপ্রশাসন মন্ত্রণালয় তাঁর নিয়োগের প্রজ্ঞাপন জারি করে।

শ্যাম সুন্দর সিকদার বিটিআরসিতে জহুরুল হকের স্থলাভিষিক্ত হবেন। ৪ ডিসেম্বর বিটিআরসির চেয়ারম্যান পদে জহুরুল হকের মেয়াদ শেষ হয়। প্রজ্ঞাপন অনুযায়ী, শ্যাম সুন্দর সিকদারকে তিন বছরের জন্য বিটিআরসির কমিশনার পদে নিয়োগ দিয়ে চেয়ারম্যান পদ দেওয়া হয়েছে। তিনি সরকারের জ্যেষ্ঠ সচিবের পদমর্যাদা পাবেন। তবে তাঁকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে সম্পর্ক ত্যাগ করতে হবে। এর আগে শ্যাম সুন্দর সিকদার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব ছিলেন।

১৯৮৪ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা শ্যাম সুন্দর সিকদার ১৯৬০ সালে বৃহত্তর ফরিদপুর জেলার পূর্ব মাদারীপুরের নড়িয়া থানার লোনসিং গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে এটি শরিয়তপুর জেলার অন্তর্গত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগ থেকে তিনি ১৯৮১ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তাঁর একাধিক কাব্য, গল্প, প্রবন্ধ, ভ্রমণকাহিনি ও ছড়ার বই রয়েছে। তথ্যপ্রযুক্তি বিষয়েও কয়েকটি বই লিখেছেন তিনি।

এদিকে বিটিআরসির কমিশনার পদে আজ তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হয় সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ আবু সৈয়দ দিলজার হোসেনকে। এর আগে ৯ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজকে বিটিআরসির মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব দেয় সরকার।