বিদ্যুৎ বিল না দিলে লাইন কাটতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক অনুষ্ঠিত হয়
ছবি: পিআইডি

যাদের বড় ধরনের বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নোটিশ দেওয়ার পরও যেসব গ্রাহক বিদ্যুৎ বিল পরিশোধ করবে না, তাদের বিদ্যুৎ–সংযোগ কেটে দিতে হবে।

আজ বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় এনইসি সম্মেলনকক্ষে সভাটি অনুষ্ঠিত হয়। এতে সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, পরিকল্পনা কমিশনের সদস্য ও সচিবেরা অংশ নেন।

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান প্রধানমন্ত্রীর দেওয়া এসব নির্দেশনা জানান। ব্রিফিংকালে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম উপস্থিত ছিলেন।

সভায় প্রধানমন্ত্রী সরকারি-বেসরকারি যেই হোক না কেন, বিদ্যুৎ বিল যে বা যেই প্রতিষ্ঠান বকেয়া রাখবে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আজ আনুমানিক ২ হাজার ৬৬৫ দশমিক ২১ কোটি টাকার মোট নয়টি (সাতটি নতুন, দুটি সংশোধিত) প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সিস্টেম লস লাঘব নিশ্চিত করার লক্ষ্যে রাজশাহী ও রংপুর বিভাগে ৭১২ দশমিক ৬২ কোটি টাকা ব্যয়ে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্প।

বৈঠকে কিছু নির্দেশনার কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপনের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। তিনি বলেন, এই প্রি-পেমেন্ট মিটার প্রচেষ্টা জোরদার হলে সিস্টেম লস উল্লেখযোগ্য হারে হ্রাস পাবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের অধীন নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো) ২০২৪ সালের জুনের মধ্যে স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রকল্প বাস্তবায়ন করবে।

রাজশাহী ও রংপুর বিভাগের ১৪টি জেলার অধীনে ৩৩টি উপজেলায় এবং দুই সিটি করপোরেশন এলাকায় এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।