বিজ্ঞাপন

আজ শুক্রবার রাজধানীর সোবহানবাগে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সামনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারসহ ছয় দফা দাবিতে ‘নো ভ্যাট অন এডুকেশন’–এর ব্যানারে বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা। সরকার আরোপিত এই ভ্যাট শিক্ষার্থীদের থেকে আদায় করা হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তাঁরা।

‘নো ভ্যাট অন এডুকেশন’–এর সংগঠক মুক্ত রেজোয়ান বলেন, ২০১৫ সালেও ভ্যাটের প্রস্তাব দিয়ে বেসরকারি শিক্ষাব্যবস্থাকে পণ্যে রূপান্তরের চেষ্টা করা হয়েছিল। এবারও তা–ই করা হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। কিন্তু প্রস্তাবিত ১৫ শতাংশ ভ্যাটের মাধ্যমে সরকার বিশ্ববিদ্যালয়গুলোকে অবৈধ মুনাফা অর্জনের সুযোগ করে দিচ্ছে। শিক্ষা খাতে বরাদ্দ কম উল্লেখ করে তিনি বলেন, এ বাজেট শিক্ষাবান্ধব বাজেট হতে পারে না।

আরেক সংগঠক শাওন বিশ্বাস বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে করের টাকা আদায়ের পাঁয়তারা চালানো হচ্ছে।
বিক্ষোভ সমাবেশ থেকে কয়েকটি দাবি জানানো হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব বাতিল, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয় হিসাব ইউজিসিকে খতিয়ে দেখতে হবে, সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন টিউশন ফি নীতিমালা প্রণয়ন, অভিন্ন গ্রেডিং পদ্ধতি, গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো এবং করোনাকালীন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষাজীবন নিশ্চিতে প্রণোদনা দিতে হবে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন