default-image

কোভিড-১৯ মহামারির কঠিন সময়ে ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ ‘ইউনাইটেড অ্যাগেইনস্ট করোনা-এক্সপ্রেস থ্রু আর্ট’ শীর্ষক বিশ্বব্যাপী একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছিল। বাংলাদেশের ছয় বছরের শিশু আনজার মুস্তাইন আলী তার চমৎকার শিল্পকর্মের জন্য বিশেষ পুরস্কার হিসেবে এক হাজার ডলার পেয়েছে।

আজ মঙ্গলবার ঢাকায় ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী তাঁর দপ্তরে এক অনুষ্ঠানে আনজারের হাতে পুরস্কারের চেক তুলে দেন। ভারতীয় হাইকমিশন আয়োজিত ওই অনুষ্ঠানে হাইকমিশনার আনজারের পরিবার ও হাইকমিশনের কর্মকর্তাদের উপস্থিতিতে আনজারকে অভিনন্দন জানান।

বিজ্ঞাপন

ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর) আয়োজিত ওই ডিজিটাল শিল্পকর্ম প্রদর্শনীতে প্রদর্শনের জন্য বাংলাদেশের আরও ছয়টি শিল্পকর্ম নির্বাচিত হয়েছিল।

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বজুড়ে শিল্পীদের আবেগ, অনুভূতি, ধারণা এবং উদ্ভাবনী চিন্তার শৈল্পিক প্রকাশকে উৎসাহিত করার একটি প্রয়াস ছিল ওই প্রতিযোগিতা। সারা বিশ্ব থেকে আট হাজারের বেশি চিত্রকর্ম জমা পড়ে, যার মধ্য থেকে প্রথম দফায় ২১০টি শিল্পকর্মকে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়।

চূড়ান্ত পর্যায়ের বিচারকেরা সমসাময়িক শিল্প; লোক ও আদিবাসী শিল্প; ব্যঙ্গচিত্র ও ইলাস্ট্রেশন এবং ডিজিটাল ও নিউ এইজ আর্ট—এই চারটি বিভাগ থেকে ভারতীয় এবং বিদেশি, পেশাদার, শৌখিন, শিশু ইত্যাদি বিভিন্ন বিভাগে বিজয়ীদের মূল্যায়ন করেছে। বাংলাদেশ থেকে সর্বাধিক সংখ্যক অংশগ্রহণ করার বিষয়টিকে আইসিসিআর স্বাগত জানিয়েছে। বিজ্ঞপ্তি।

মন্তব্য পড়ুন 0