ভারতের রাষ্ট্রপতি আজ আসছেন

রামনাথ কোবিন্দ

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তিন দিনের সফরে আজ বুধবার সকালে ঢাকায় আসছেন। বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী, মুজিব বর্ষের সমাপনী দিবস উদ্‌যাপন এবং বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফরে আসছেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল মঙ্গলবার এক ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে বলেছেন, ভারতের রাষ্ট্রপতি ১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠেয় বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে অংশ নেবেন। একই দিন বিকেলে তিনি জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ এবং রক্তস্নাত বিজয়ের আবেগ ও আনন্দ উদ্‌যাপনের জন্য আয়োজিত ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশ নেবেন।

জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে সাতটি দেশের প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিদল বাংলাদেশে আসছে। দেশগুলো হলো ভারত, ভুটান, রাশিয়া, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, তুরস্ক ও ইন্দোনেশিয়া।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রীয় অতিথি হিসেবে ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন। এ সময় ভারতের রাষ্ট্রপতিকে বিমানবন্দরে গার্ড অব অনার প্রদান করা হবে। এরপর ভারতের রাষ্ট্রপতি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন। একই দিন দুপুরে তিনি ধানমন্ডি ৩২-এ অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন।

ভারতের রাষ্ট্রপতির সফর উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সাক্ষাতে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। ভারতের রাষ্ট্রপতি সন্ধ্যায় বঙ্গভবনে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ সময় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধবিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য ভারতের রাষ্ট্রপতি উপহার হিসেবে প্রদান করবেন।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সম্মানে একটি নৈশভোজের আয়োজন করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সফরের তৃতীয় দিন আগামী শুক্রবার ভারতের রাষ্ট্রপতি ঢাকার রমনার কালীমন্দিরের সদ্য সংস্কার করা অংশের উদ্বোধন করবেন এবং মন্দিরটি পরিদর্শন করবেন। একই দিন দুপুরে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের এটাই হবে বাংলাদেশে প্রথম সফর। এর আগে ২০১৩ সালের মার্চে ভারতের তখনকার রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ঢাকায় এসেছিলেন।