‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে যোগ দিতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ঢাকায়

বিমানবন্দরে মাহিন্দা রাজাপক্ষেকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ছবি: মাহিন্দা রাজাপক্ষের টুইটার

‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে যোগ দিতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে আজ শুক্রবার সকালে ঢাকায় এসেছেন।

মাহিন্দা রাজাপক্ষেকে বহনকারী উড়োজাহাজটি সকাল ১০টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ঢাকায় রওনার আগে তিনি সফরের কথা জানিয়ে টুইট করেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, বিমানবন্দরে মাহিন্দা রাজাপক্ষেকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। দেওয়া হয় গার্ড অব অনার।

সফরসূচি অনুযায়ী, মাহিন্দা রাজাপক্ষের আজ বেলা ১১টার দিকে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাওয়ার কথা। মহান মুক্তিযুদ্ধের বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। স্মৃতিসৌধে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করবেন তিনি।

আজ বেলা তিনটায় হোটেল সোনারগাঁওয়ে মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী আজ বিকেল সাড়ে চারটায় জাতীয় প্যারেড স্কয়ারে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি এ অনুষ্ঠানে বক্তব্য দেবেন।

আজ সন্ধ্যা সাড়ে সাতটায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশের প্রধানমন্ত্রী আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন মাহিন্দা রাজাপক্ষে। অংশ নেবেন নৈশভোজে।

কাল শনিবার সকাল ১০টায় মাহিন্দা রাজাপক্ষে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। সেখানে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানাবেন। মাহিন্দা রাজাপক্ষে জাদুঘর পরিদর্শন করবেন। দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন তিনি।

আগামীকাল সকাল ১০টা ২০ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন মাহিন্দা রাজাপক্ষে। দুই প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হবে। পরে দুই সরকারপ্রধানের উপস্থিতিতে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

আগামীকাল বিকেল পাঁচটায় শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে বঙ্গভবনে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি সেখানে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনে ১৭ মার্চ থেকে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা শুরু হয়েছে। ২৬ মার্চ পর্যন্ত এ অনুষ্ঠান চলবে। এ অনুষ্ঠানে যোগ দিতে প্রথম বিশ্বনেতা হিসেবে ১৭ মার্চ ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। তিনি গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে দেশে ফিরে গেছেন। এ অনুষ্ঠানে অংশ নিতে দ্বিতীয় বিশ্বনেতা হিসেবে ঢাকায় এলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার প্রতিপাদ্য ‘মুজিব চিরন্তন’। তবে প্রতিদিনের অনুষ্ঠানের জন্য আলাদা প্রতিপাদ্য রয়েছে।

অনুষ্ঠানে যোগ দিতে নেপাল, ভুটান ও ভারতের রাষ্ট্র-সরকারপ্রধানেরা পৃথক সময়সূচি অনুযায়ী ঢাকায় আসবেন।

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি দুই দিনের সফরে ২২ মার্চ ঢাকায় আসবেন। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ ও ২৫ মার্চ ঢাকা সফর করবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ মার্চ ঢাকায় আসবেন।