প্রযুক্তির যেসব সেবা

হজযাত্রীর পক্ষে তাঁর হজ এজেন্সি এবং বাংলাদেশ ও সৌদি সরকারের বিভিন্ন দপ্তর তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন কাজ দ্রুততার সঙ্গে সম্পন্ন করছে। ফলে সার্বিকভাবে তাঁর প্রশাসনিক কাজগুলোয় সময় কম লাগছে। তবে হজযাত্রী নিজে তাঁর মুঠোফোনে ‘হজগাইড’ অ্যাপের মাধ্যমে হজসংক্রান্ত বিভিন্ন তথ্য পেতে পারেন।

মিনা ও আরাফাতে মুঠোফোন

তুলনামূলকভাবে অনেক মানুষ মিনা ও আরাফাতে অবস্থান করেন বলে হজের সময় সেখানে মোবাইল নেটওয়ার্ক ভালো পাওয়া যায় না। মোবাইল ফোনের চার্জ নিয়ে সমস্যা হয় এবং অনেক অ্যাপ চালু থাকায় ডেটা বেশি ব্যবহৃত হয়। দরকার না হলে এ সময় মোবাইল ডেটা অপশন বন্ধ রাখতে পারলে ভালো। তা না হলে পাওয়ার ব্যাংক সঙ্গে রাখতে হবে।

হজের সময় প্যাকেজ সংযোগ

হজ উপলক্ষে সৌদি আরবে মোবাইল ফোন সংযোগদাতা কয়েকটি প্রতিষ্ঠান হজের বিশেষ সিম কার্ড বা সংযোগ চালু করে। হজযাত্রী নিজের পাসপোর্ট ও ভিসা দেখিয়ে আঙুলের ছাপ দিয়ে (বায়োমেট্রিক পদ্ধতি) রিয়ালের (সৌদি মুদ্রা) বিনিময়ে সিম কিনতে পারবেন। কেনার আগে সিমের কথা বলার রেট ও ইন্টারনেট ডেটার চার্জ কেমন, তা ভালো করে জেনে নেবেন।

ইন্টারনেটসহ সিম ব্যবহার করে সিগন্যাল, মেসেঞ্জারে কথা বলা যায়। সৌদি আরবে হোয়াটসঅ্যাপে কথা বলা যায় না, কিন্তু মেসেজ দেওয়া যায়, ছবি পাঠানো যায়। কথা রেকর্ড করে পাঠানো যায়। গ্রুপ তৈরি করে অন্য সদস্যদের সঙ্গে যোগাযোগের জন্য ব্যবহার করতে পারেন।

ওয়েবসাইটে ১০ সংখ্যার ট্র্যাকিং নম্বর কম্পিউটারের দেওয়া নম্বর যেমন H148D85C532 জানা থাকলে হজযাত্রী ও তাঁর আত্মীয়স্বজন ওই হজযাত্রীর তথ্য পেতে পারেন সহজে। হজ তথ্যসেবা কেন্দ্রে +৮৮০৯৬০২৬৬৬৭০৭ ফোন করতে পারেন।

লেখক: তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা

default-image

হজের দরকারি সব তথ্য পাওয়া সহজ করতে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন মুঠোফোনের জন্য হজ গাইড সফটওয়্যার তৈরি করেছে। এটি অ্যান্ড্রয়েডে চলা স্মার্টফোনে চলে। ফোনটিতে সৌদি আরবের ইন্টারনেটসহ সিম কার্ড থাকতে হবে। গুগল প্লে–স্টোর থেকে অথবা হজের ওয়েবসাইট থেকে হজ গাইড সফটওয়্যারটি নামানো যাবে।

বিজনেস অটোমেশন লিমিটেডের হেড অব বিজনেস শরীফ মো. রশিদুল হাসান জানালেন, সফটওয়্যারটি ইনস্টল করা হলে সেটিংস থেকে হাজি তাঁর প্রাক্-নিবন্ধন নম্বর (১০ সংখ্যার নম্বর), মোবাইল নম্বর লিখে নিবন্ধন করতে পারবেন। এটি একবারই করতে হয়।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন