মুঠোফোনে বিনা খরচে পড়া যাবে প্রথম আলো

চুক্তি সই অনুষ্ঠানে (বাঁ থেকে) ডটলাইনস গ্রুপের চিফ ফাইন্যান্স অফিসার মহিউদ্দিন রাস্তি মোর্শেদ, প্রথম আলোর হেড অব ডিজিটাল বিজনেস জাভেদ সুলতান, ডটলাইনস–এর হেড অব ডিজিটাল বিজনেস এস কে আরেফিন জিহাদ, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ডটলাইনস গ্রুপের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন, গ্রুপের নির্বাহী পরিচালক হাসান মেহেদী, গ্রুপের রাইড শেয়ারিং প্রতিষ্ঠান কার্নিভাল হুইলস–এর পরিচালক আবুল কালাম আজাদ, গ্রুপের চিফ টেকনিক্যাল অফিসার ইফতেখার উদ্দিন চৌধুরী ও কার্নিভাল ইন্টারনেটের হেড অব অপারেশন্স নজরুল ইসলাম।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান কার্নিভাল ইন্টারনেটের ‘ওয়াই-ফাই হাটে’ এসে এখন থেকে যে কেউ মুঠোফোন বা ল্যাপটপে বিনা খরচে প্রথম আলোর অনলাইন সংস্করণ পড়তে পারবেন। এ জন্য শুধু মুঠোফোনের ওয়াই-ফাই অপশনটি চালু করলেই হবে।

প্রথম আলোর পাঠকদের জন্য এ সুবিধা দিতে আজ বুধবার কার্নিভাল ইন্টারনেটের সঙ্গে একটি চুক্তি সই হয়েছে। এ জন্য রাজধানীর গুলশানের উদয় টাওয়ারে কার্নিভাল ইন্টারনেটের পরিচালনাকারী প্রতিষ্ঠান ডটলাইনস–এর কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে কার্নিভাল ইন্টারনেটের পক্ষে চুক্তিতে সই করেন ডটলাইনস গ্রুপের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন। প্রথম আলোর পক্ষে চুক্তিতে সই করেন সম্পাদক মতিউর রহমান। অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রাথমিকভাবে এক বছরের জন্য এ চুক্তি হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে দেশের ৬১ জেলায় কার্নিভাল ইন্টারনেটের ১০ হাজার ‘ওয়াই-ফাই হাট’ রয়েছে। এর মাধ্যমে ২০ লাখের বেশি মানুষ ইন্টারনেট সেবা পাচ্ছেন। এ ছাড়া এসব ‘হাটে’ এসে কেউ চাইলে সর্বনিম্ন সাত টাকার স্ক্র্যাচ কার্ড রিচার্জ করে দুই ঘণ্টা ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবেন। তবে মুঠোফোনের ওয়াই-ফাই অপশন চালু করে কোনো টাকা রিচার্জ না করেই পড়া যাবে প্রথম আলো।

উল্লেখ্য, সিস্টেমস সল্যুশনস অ্যান্ড ডেভেলপমেন্ট টেকনোলজিস লিমিটেডের (এসএসডি টেক) একটি সুপরিচিত ব্র্যান্ড কার্নিভাল ইন্টারনেট। এসএসডি টেক বহুজাতিক তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ডটলাইনসের একটি সহযোগী প্রতিষ্ঠান।

চুক্তি সই অনুষ্ঠানে ডটলাইনস গ্রুপের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন বলেন, গ্রাম হবে শহর—এ মন্ত্রে অনুপ্রাণিত হয়ে শহর ও গ্রামের মধ্যে ডিজিটাল বৈষম্য কমিয়ে আনার লক্ষ্যে ২০১৮ সালের ডিসেম্বরে ‘কার্নিভাল গো রুরাল’ প্রকল্প চালু করেন তাঁরা। এ প্রকল্পের উদ্দেশ্য হলো প্রান্তিক পর্যায়ে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা। তিনি বলেন, এ বছরের মধ্যেই ৩০ হাজার ‘ওয়াই-ফাই হাট’ চালুর উদ্যোগ নিয়েছেন তাঁরা।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, কার্নিভাল ইন্টারনেটের সঙ্গে যুক্ত হয়ে প্রথম আলো নতুন পাঠকের কাছে পৌঁছাতে পারবে, যাঁদের কাছে ইন্টারনেট এখনো খুব সহজলভ্য নয়। অনলাইনে বিনা খরচে প্রথম আলো পড়ার সুযোগ পেয়ে তরুণেরা উপকৃত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, শহর ও গ্রামের মধ্যে আরও সংযোগ প্রতিষ্ঠার লক্ষ্যে কার্নিভাল ওয়াই–ফাই হাটে সামনের দিনগুলোতে বিভিন্ন ধরনের সুবিধা নিয়ে আসা হবে।
ডটলাইনস গ্রুপের নির্বাহী পরিচালক হাসান মেহেদী বলেন, কার্নিভাল ওয়াই–ফাই হাট এমন একটি অভিনব উদ্যোগ, যার সাহায্যে গ্রামের প্রতিটি পাড়ায় শহরের আধুনিক সব সুবিধা নিয়ে যাওয়া হচ্ছে। ওয়াই–ফাই হাটে গেলে একজন গ্রাহক খুব সহজেই নানা ধরনের ডিজিটাল সেবা পাচ্ছেন।

চুক্তি সই অনুষ্ঠানে ডটলাইনসের পক্ষে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চিফ ফাইন্যান্স অফিসার মহিউদ্দিন রাস্তি মোর্শেদ, চিফ টেকনিক্যাল অফিসার ইফতেখার উদ্দিন চৌধুরী, হেড অব ডিজিটাল বিজনেস এস কে আরেফিন জিহাদ, কার্নিভাল হুইলস-এর পরিচালক আবুল কালাম আজাদ ও কার্নিভাল ইন্টারনেটের হেড অব অপারেশন্স নজরুল ইসলাম।