মেরিটাইম সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান

সমুদ্রসম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা এবং এই সম্পদ যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে মেরিটাইম সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন আলোচকেরা। গতকাল রোববার চট্টগ্রাম নৌ অঞ্চলে নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড ২০১৬’-এর অংশ হিসেবে সমুদ্র সচেতনতাবিষয়ক সেমিনারে আলোচকেরা এই আহ্বান জানান।

চট্টগ্রামে বানৌজা ঈসা খান ঘাঁটিতে স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সমুদ্রপথে দেশীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক খনিজ সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, সমুদ্রসম্পদের নিরাপত্তা রক্ষায় চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় বিষয়ে সেমিনারে আলোচনা করা হয়। সেমিনারে ব্লু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করা হয়।

অনুষ্ঠানে কমান্ডার বিএন ফ্লিট কমোডর শেখ আরিফ মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

১৯৯৮ সাল থেকে নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়ার অংশ হিসেবে এ সেমিনারের আয়োজন করা হচ্ছে।