বিজ্ঞাপন
বিজ্ঞাপন
হতাহতের খবর পাওয়া যায়নি। দুটি ট্রাক ও একটি মোটরসাইকেল উদ্ধার। গতকাল রাত সোয়া আটটায় উদ্ধারকাজের সমাপ্তি। আজ আবার শুরু।

দেশে বড় ফেরি ডোবার ঘটনা এটিই প্রথম। ফেরিটি ৪০ বছরের বেশি পুরোনো ছিল। এক বছর আগেই ফেরিটি মেয়াদোত্তীর্ণ হয়েছিল। কিন্তু যানবাহন পারাপারে সংকট মোকাবিলায় ঝুঁকি নিয়ে ফেরিটি চালু রাখা হয়েছিল বলে নাম প্রকাশে অনিচ্ছুক বিআইডব্লিউটিসির এক কর্মকর্তা জানিয়েছেন।

সরেজমিনে প্রত্যক্ষদর্শী ও ঘাট-সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল সকাল নয়টার দিকে দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে যানবাহনবোঝাই আমানত শাহ ছেড়ে যায়। মাঝপথে আসার পরপরই ফেরির সামনের বাঁ দিক থেকে পানি উঠতে শুরু করে। সকাল পৌনে ১০টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের পন্টুনে ভেড়া মাত্রই ফেরিতে থাকা পণ্যবাহী তিনটি ট্রাক দ্রুত নেমে যায়। এ সময় আরেকটি ট্রাক নামতে গেলে ফেরিটি এক পাশে কাত হয়ে যায় এবং ট্রাকটিও নদীতে পড়ে যায়। এর পরপরই অন্যান্য যানবাহন নিয়ে পন্টুনের কাছে পদ্মায় ডুবে যায় ফেরিটি। দুর্ঘটনার খবর পেয়ে বেলা সাড়ে ১১টার দিকে বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা ঘটনাস্থলে পৌঁছায়। এরপর উদ্ধারকাজ শুরু হয়। একই সঙ্গে মানিকগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের একটি ডুবুরি দল অনুসন্ধানের কাজ শুরু করে। এরপর স্থানীয় জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পাশাপাশি ঢাকা থেকে ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্টগার্ডের ডুবুরি দল এসে উদ্ধারকাজ শুরু করে।

একাধিক প্রত্যক্ষদর্শী জানান, ফেরিতে পানি উঠতে দেখে স্টাফসহ যানবাহনের চালক ও যাত্রীরা চিৎকার শুরু করেন। পরে ফেরির মাস্টার ইঞ্জিনের গতি বাড়িয়ে দেন। অল্প সময়ের মধ্যে ফেরিটি পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে পৌঁছায়। পন্টুনের সঙ্গে রশি বাঁধার আগেই ফেরির ডালা নামিয়ে দেওয়া হয়। এ সময় তিনটি ট্রাক ফেরি থেকে নেমে যায়। আরেকটি ট্রাক অর্ধেকটা নামার পরই ফেরি কাত হয়ে যায়। এ সময় ট্রাকটি পন্টুন থেকে নদীতে পড়ে যায়। একই সঙ্গে ফেরিতে থাকা পণ্যবাহী যানগুলো একটার ওপর আরেকটা উঠে পড়ে। একসময় ট্রাক ও মোটরসাইকেলগুলো নদীতে পড়ে যায়।

দুপুরে দুর্ঘটনাস্থল পরিদর্শনে আসেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক নৌমন্ত্রী মো. শাজাহান খান, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম, বিআইডব্লিউটিএর ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. নূরুল আলম প্রমুখ। এর আগে থেকে ঘটনাস্থলে উপস্থিত হন মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, নৌ পুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার মো. জসিম উদ্দিনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

উদ্ধারকারী জাহাজ হামজা সন্ধ্যা পর্যন্ত দুটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করে। এ ছাড়া ফায়ার সার্ভিসের ডুবুরি দল একটি মোটরসাইকেল নদী থেকে উদ্ধার করে। তবে এ সময় পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। গতকাল রাত সোয়া আটটার দিকে উদ্ধারকাজের সমাপ্ত ঘোষণা করা হয়েছে। আজ সকালে পুনরায় উদ্ধারকাজ শুরু করা হবে বলে বিআইডব্লিউটিসির সদস্য (পরিকল্পনা ও পরিচালন) মো. দেলোয়ার হোসেন জানিয়েছেন।

মেয়াদোত্তীর্ণ ফেরিতে পারাপার

ডুবে যাওয়া আমানত শাহ ফেরিটি বেশ পুরোনো। আশির দশকে আমদানি করা ফেরিটির মেয়াদ আরও এক বছর আগেই উত্তীর্ণ হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক বিআইডব্লিউটিসির মেরিন বিভাগের এক কর্মকর্তা জানান, এক বছর আগে ফেরিটি মেয়াদোত্তীর্ণ হয়ে যায়। চলতি বছরের জুলাইয়ে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড থেকে ফেরিটির তলদেশ মেরামত শেষে পাটুরিয়া-দৌলতদিয়া নৌবহরে যুক্ত হয়। ৪০ বছরের বেশি পুরোনো হওয়ায় ফেরিটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল। তবে যানবাহন পারাপারে সংকট মোকাবিলায় ফেরিটি চালু রাখা হয়। এখনো এই নৌপথে মেয়াদোত্তীর্ণ একাধিক ফেরি যানবাহন পারাপারে নিয়োজিত রয়েছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

ডুবে যাওয়া ফেরি আমানত শাহর মাস্টার শরিফুল ইসলাম জানান, দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী গাড়ি ও ১৬টির মতো মোটরসাইকেল নিয়ে পাটুরিয়ার উদ্দেশে ছেড়ে যাওয়ার পর মাঝপথে তলদেশ ফুটো হয়ে ফেরিটিতে পানি প্রবেশ করে। তিনি যতক্ষণে বিষয়টি বুঝতে পারেন, ততক্ষণে আর কিছু করার ছিল না।

তদন্ত কমিটি

দুপুরে ঘটনাস্থলে পরিদর্শনে আসা বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুঃখ প্রকাশ করে বলেন, কেন দুর্ঘটনা ঘটল, তা তদন্ত করে দেখা হবে।

এ সময় নৌ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শাজাহান খান বলেন, ফেরিটি অনেক পুরোনো। এ ঘটনায় মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর দুর্ঘটনার সঠিক কারণ জানা যাবে।

এ ঘটনায় এ পর্যন্ত পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয় একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি এবং মানিকগঞ্জ জেলা প্রশাসন অপর একটি তদন্ত কমিটি করেছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে সাত সদস্যবিশিষ্ট কমিটি করেছে মন্ত্রণালয়। এ ছাড়া জেলা প্রশাসন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানোয়ারুল হককে প্রধান করে চার সদস্যবিশিষ্ট কমিটি করে।

ফেরি উদ্ধারে আসছে ‘প্রত্যয়’

ডুবে যাওয়া ফেরিটি উদ্ধারের সক্ষমতা বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজার নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। হামজার কমান্ডার মাস্টার এস এম ছানোয়ার হোসেন জানান, উদ্ধারকারী জাহাজটির সক্ষমতা হচ্ছে ৬০ টন। আর ডুবন্ত ফেরি আমানত শাহর ওজন প্রায় এক হাজার টন। হামজাকে দিয়ে ডুবে যাওয়া ফেরি উদ্ধার করা সম্ভব নয়। এ কারণে নারায়ণগঞ্জ থেকে প্রত্যয় নামের একটি শক্তিশালী উদ্ধারকারী জাহাজ পাটুরিয়ায় আসছে।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান বলেন, দেশের ইতিহাসে এই প্রথম রো রো ফেরিডুবির ঘটনা ঘটল। এর আগে ছোট একটি ফেরিডুবির ঘটনা ঘটেছিল। তবে সেটি কবে, কোথায় ঘটেছিল, সে তথ্য দিতে পারেননি তিনি। এই কর্মকর্তা স্বীকার করেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যে ১৯টি ফেরি চলাচল করছে, এর মধ্যে কয়েকটি বেশ পুরোনো। ফেরিটি ডোবার প্রকৃত কারণ জানা যায়নি। তদন্ত কমিটি হয়েছে। কমিটির প্রতিবেদনে ডুবে যাওয়ার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন