যানবাহনের ফিটনেস যাচাইয়ে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

সড়ক দুর্ঘটনা এড়াতে দেশের বিভিন্ন সড়কে চলাচলকারী গণপরিবহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপের জন্য বিশেষজ্ঞদের নিয়ে অন্তত ১৫ সদস্য বিশিষ্ট একটি জাতীয় অনুসন্ধান কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সড়ক পরিবহন ও সেতু সচিব, স্বরাষ্ট্রসচিব এবং বিআরটিএ-এর চেয়ারম্যানের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার রুলসহ এ আদেশ দেন। অবিলম্বে কমিটি গঠন করে আগামী তিন মাসের মধ্যে  আদালতে অনুসন্ধান প্রতিবেদন দাখিল করতে তিন বিবাদীকে বলা হয়েছে।

রাজধানীতে চলমান সড়ক দুর্ঘটনার তথ্য তুলে ধরে যানবাহনের ফিটনেস জরিপের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ গত ২৬ জুলাই রিটটি করেন। আদালতে আবেদনকারী তানভীর আহমেদ নিজেই শুনানি করেন, সঙ্গে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আবু সাঈদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী রানী শর্মা ও পূরবী সাহা।

রুলে এসব মোটরযান তদারকি ও এর ফিটনেস নিশ্চিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা বা ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। আনফিট যানবাহন রাস্তায় চলাচল থেকে বিরত রাখতে বা বন্ধ করতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে রুলে। সড়ক পরিবহন ও সেতু সচিব, স্বরাষ্ট্রসচিব, বিআরটিএ-এর চেয়ারম্যান ও পুলিশের মহাপরিদর্শকসহ ছয় বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের বিষয়টি জানিয়ে পরে আইনজীবী তানভীর আহমেদ প্রথম আলোকে বলেন, কমিটি দেশের বিভিন্ন সড়কে চলাচলকারী গণপরিবহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপ করবে। বিশেষজ্ঞদের নিয়ে অন্তত ১৫ সদস্য বিশিষ্ট স্বাধীন ও জাতীয় ওই অনুসন্ধান কমিটি করতে তিন বিবাদীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রিট আবেদনকারীর ভাষ্য, মোটর যান আইনে আছে গাড়িতে লুকিং গ্লাস থাকতে হবে। অথচ সড়কে চলা যানবাহনগুলোর বেশির ভাগেরই লুকিং গ্লাস, ব্রেক লাইট ও সিগন্যাল লাইট ঠিক নেই। অনেক যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেসও নেই, অথচ রাস্তায় চলাচল করছে। ফিটনেসবিহীন এসব যান চলাচলের কারণে যেখানে-সেখানে সড়ক দুর্ঘটনা ঘটছে ও মানুষ প্রাণ হারাচ্ছে। অথচ সংবিধান বলছে আইনগত অধিকার ছাড়া কাউকে জীবন থেকে বঞ্চিত করা যাবে না। এ অবস্থায় সংশ্লিষ্ট বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করেই ওই রিটটি করা হয়।