যুবকের জীবন বাঁচিয়ে পুরস্কৃত হলেন রেলের গেটম্যান বেলাল

বেলাল হোসেন
বেলাল হোসেন

নারায়ণগঞ্জের চাষাঢ়া রেলক্রসিংয়ে আত্মহত্যার চেষ্টারত যুবককে জীবনের ঝুঁকি নিয়ে বাঁচানো গেটম্যান বেলাল হোসেন মজুমদারকে সংবর্ধনা দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। গতকাল রোববার রেলভবনে রেলপথমন্ত্রী মুজিবুল হক এক লাখ টাকার পুরস্কার ও উপহারসামগ্রী বেলালের হাতে তুলে দেন।
ট্রেন আসতে দেখে গত ২১ নভেম্বর মোহাম্মদ মামুন নামের এক যুবক চাষাঢ়া রেলক্রসিংয়ে লাইনের ওপর শুয়ে পড়েন। ট্রেন মাত্র কয়েক হাত দূরে থাকতে দায়িত্বরত গেটম্যান বেলাল মজুমদার মামুনকে টেনে নিরাপদ স্থানে সরিয়ে নেন। ক্লোজড সার্কিট ক্যামেরায় এই দৃশ্য ধারণ করা হয় এবং রেলওয়ে কর্তৃপক্ষ পরে এই ফুটেজ সংগ্রহ করে। গত বৃহস্পতিবার প্রথম আলোতে এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রথম আলোর অনলাইন সংস্করণে ওই ভিডিও ফুটেজ অনেকে দেখেছেন।
সংবর্ধনা অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, নিজের জীবন বাজি রেখে যিনি অন্যকে বাঁচালেন, তিনি শুধু রেলওয়ের নয়, বরং দেশের গর্ব। রেলের লোকজন এভাবেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন। বেলাল মজুমদার মানুষের জীবন বাঁচিয়ে দৃষ্টান্ত হয়ে থাকবেন।
বেলাল মজুমদারের চাকরি অস্থায়ী। সংবর্ধনা অনুষ্ঠানে তিনি চাকরি স্থায়ীকরণের দাবি জানান। এ সময় রেলমন্ত্রী বেলালের বয়সের সীমাবদ্ধতা উল্লেখ করে বলেন, বিশেষ বিবেচনার জন্য রাষ্ট্রপতি বরাবর আবেদন করা হবে। তাঁর সন্তানদের মধ্যে যোগ্যতার ভিত্তিতে চাকরি দেওয়ার ব্যবস্থা করারও আশ্বাস দেন মন্ত্রী। মন্ত্রী এ সময় বেলালের হাতে এক লাখ টাকা, পায়জামা, পাঞ্জাবি, টুপি, লুঙ্গি তুলে দেন।