রাতে জ্বর এসেছে মাহাদির

মাথায় মারাত্মক জখম নিয়ে ভর্তি হন চমেক হাসপাতালে এমবিবিএস দ্বিতীয় বর্ষের ছাত্র মাহাদি জে আকিব
ফাইল ছবি: প্রথম আলো

প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত চট্টগ্রাম মেডিকেল কলেজের ছাত্র মাহাদি জে আকিবের শারীরিক অবস্থার আরও উন্নতি হয়েছে। তবে গতকাল বুধবার রাতে তাঁর জ্বর এসেছিল। জ্বরের কারণ চিহ্নিত করার জন্য আজ বৃহস্পতিবার নানা ধরনের পরীক্ষা–নিরীক্ষা করা হচ্ছে।

মাহাদি বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন। গত শনিবার বিকেলে তাঁর মাথায় অস্ত্রোপচার হয়। তাঁর মস্তিষ্কে প্রচণ্ড আঘাত লাগে। অস্ত্রোপচারের সময় তাঁর মাথার খুলির হাড়ের একটি অংশ খুলে পেটের চামড়ার নিচে রাখা হয়।

চিকিৎসকেরা জানান, মাহাদি এখন উঠে বসছেন, হাঁটাহাঁটি করছেন। কথা বলছেন। তবে রাতে তাঁর ১০১–এর মতো জ্বর আসে। পরে তা চলে যায়। জ্বরের কারণ চিহ্নিত করতে বিভিন্ন পরীক্ষা–নিরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন নিউরোসার্জারি বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজুল কাদের। তিনি বলেন, অস্ত্রোপচারের ৫ দিনের মাথায় জ্বর এসেছে। নতুন করে কোনো সংক্রমণ হলো কি না, তা খতিয়ে দেখতে সম্ভাব্য সব পরীক্ষা–নিরীক্ষা করা হবে। জ্বরের সব কারণ মাথায় রেখে পরীক্ষা–নিরীক্ষা করা হবে।

চিকিৎসকেরা জানান, তাঁকে আইসিইউতে রাখা হবে। কারণ, অন্য ওয়ার্ডে রাখা হলে লোকজনের ভিড় বাড়বে। তাতে ইনফেকশনের ঝুঁকি থাকবে। মাথার ব্যান্ডেজ কয়েক দিন পরপর বদলে দেওয়া হবে।

জানতে চাইলে চমেক নিউরোসার্জারি বিভাগের প্রধান অধ্যাপক নোমান খালেদ চৌধুরী বলেন, দিন দিন তাঁর অবস্থার উন্নতি হচ্ছে। যেহেতু মাথার আঘাত, তাই একটু সময় লাগবে। এর মধ্যে সে উঠছে, হাঁটাহাঁটি করছে।

মাহাদি চমেক এমবিবিএস দ্বিতীয় বর্ষের ছাত্র। গত শনিবার কলেজের সামনের রাস্তায় ছাত্রলীগের একটি পক্ষ তাঁর ওপর হামলা করে। তিনি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর অনুসারী ছাত্রলীগের সমর্থক। এর আগের দিন শুক্রবার রাতে চমেক প্রধান ছাত্রাবাসে সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনপন্থী ছাত্রলীগের সঙ্গে এই পক্ষের মারামারি হয়। সেদিন দুজন আহত হয়েছিলেন। মারামারি ও হামলার ঘটনায় এ পর্যন্ত তিনটি পাল্টাপাল্টি মামলা হয়েছে।