রেলওয়ের পূর্বাঞ্চলে ঈদযাত্রায় পাঁচটি বিশেষ ট্রেন চালানোর প্রস্তুতি

ট্রেন
ফাইল ছবি

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে এবার পাঁচটি বিশেষ ট্রেন পরিচালনার প্রস্তুতি নিয়েছে রেলওয়ের পূর্বাঞ্চল। এ ছাড়া নিয়মিত ট্রেনে অতিরিক্ত বগি যুক্ত করার প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

সূত্র বলেছে, শেষ পর্যন্ত কয়টি বিশেষ ট্রেন চলবে এবং কী পরিমাণ অতিরিক্ত বগি সংযোজন করা হবে, তা আগামীকাল বুধবার সংবাদ সম্মেলনে জানাবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম। মন্ত্রীর সংবাদ সম্মেলনের আগে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি রেলওয়ের পূর্বাঞ্চলের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রেলওয়ের পূর্বাঞ্চলের তথ্য অনুযায়ী, ঈদে যাত্রী পরিবহনের চাপ সামাল দিতে আন্তনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি প্রত্যাহার করা হয়েছে। আর পাঁচটি বিশেষ ট্রেন চলাচলের প্রস্তুতি নেওয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে দুটি, ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে একটি, ভৈরব বাজার থেকে কিশোরগঞ্জ একটি, ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জে একটি বিশেষ ট্রেন চলাচল করবে। চট্টগ্রাম স্টেশন থেকে এখন প্রতিদিন দুটি ট্রেন চাঁদপুরে আসা-যাওয়া করে। বিশেষ ট্রেনসহ ঈদযাত্রায় চলবে মোট চারটি ট্রেন।

রেলওয়ের পূর্বাঞ্চলের কর্মকর্তারা জানান, বিশেষ ট্রেনের পাশাপাশি নিয়মিত ট্রেনে বাড়তি বগি সংযোজনের পরিকল্পনা রয়েছে। এবার বিভিন্ন ট্রেনে অন্তত ৩৫টি বাড়তি বগি যুক্ত করা হবে। এ জন্য রেলওয়ের পাহাড়তলী কারখানায় চলছে প্রস্তুতি। এবারের ঈদে যাত্রী পরিবহনের জন্য এই কারখানা থেকে বগি ও ইঞ্জিন নেওয়া হবে।

কারখানার কর্মকর্তারা জানান, এবারের ঈদে ট্রেন চলাচলের জন্য ১৬ থেকে ২০টি ইঞ্জিনের চাহিদা দেওয়া হয়েছে। ইতিমধ্যে সাতটি ইঞ্জিন মেরামত করা হয়েছে। বাকিগুলোও নির্ধারিত সময়ের মধ্যে মেরামত করা হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা নাজমুল ইসলাম প্রথম আলোকে বলেন, স্বাভাবিক সময়ের তুলনায় ঈদে যাত্রী পরিবহনের চাপ বেশি থাকে। মানুষের ঘরে ফেরা নির্বিঘ্ন করতে বাড়তি ট্রেন ও কোচ লাগবে। এ জন্য যা যা করণীয়, তার প্রস্তুতি নেওয়া হয়েছে। কর্মপরিকল্পনাও চূড়ান্ত করা হচ্ছে।