‘রোজিনাকে হেনস্তা ও গ্রেপ্তারের ঘটনায় পুরো দেশ জেগেছে’

সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে মানববন্ধন। টঙ্গীর স্টেশনরোড এলাকা, গাজীপুর, ২২ মে দুপুর ১২টা
ছবি: প্রথম আলো

‘প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলাম স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতিবাজদের মুখোশ উন্মোচন করেছেন। তাই কৌশলে তাঁকে সচিবালয়ে আটকে রেখে মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার করা হয়েছে। রোজিনার হেনস্তা ও গ্রেপ্তারের ঘটনায় পুরো দেশে জেগেছে, আমরা সাংবাদিকেরা রাস্তায় নেমেছি। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি অবিলম্বে তাঁর মুক্তি দাবি করছি।’

সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা, তাঁর বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার ও তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে শনিবার গাজীপুরের টঙ্গীতে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন।

গাজীপুর

দুপুরে টঙ্গী থানা প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। এ সময় কিছু সময়ের জন্য টঙ্গী-ঘোড়াশাল আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তাঁরা। সাংবাদিকেরা রোজিনাকে হেনস্তা ও তাঁর বিরুদ্ধে করা মিথ্যা মামলার তীব্র নিন্দা জানিয়ে বক্তব্য দেন। এর মধ্যে আগামীকালের মধ্যে রোজিনার মুক্তি না হলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার ঘোষণা দেন তাঁরা।

টঙ্গী থানা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ আলী ভূঁইয়া বলেন, ‘সাংবাদিকতা কোনো অন্যায় নয়। সাংবাদিকেরা তাঁদের কলমের মাধ্যমে অন্যায় তুলে ধরবেন, এটাই স্বাভাবিক। কিন্তু সচিবালয়ে রোজিনার সঙ্গে যে ঘটনা ঘটে গেল, তা খুবই ন্যক্কারজনক। এটা স্বাধীন সাংবাদিকতার জন্য চরম হুমকিস্বরূপ। তাই অতিদ্রুত রোজিনাকে মুক্তি দিতে হবে, নয়তো আমরা আরও কঠোর কর্মসূচিতে যাব।’

মানববন্ধন শেষে সাংবাদিকেরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তাঁরা রোজিনার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেন। একপর্যায়ে তাঁরা হাতে হাত রেখে শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের সড়কে অবস্থান নিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেন। পরে পুলিশের অনুরোধে তাঁরা সড়ক থেকে উঠে যান।

আগামীকালের মধ্যে রোজিনার মুক্তি না হলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের ঘোষণা দিয়ে দৈনিক প্রতিদিনের সংবাদের টঙ্গী প্রতিনিধি নাইমুল হাসান বলেন, ‘আমরা আজ কিছু সময়ের জন্য সড়কে অবস্থান করেছি। পুলিশ আমাদের অনুরোধ করায় সড়ক ছেড়ে দিলাম। কিন্তু কালকের মধ্যে রোজিনার মুক্তি না হলে, আমরা পুনরায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার পাশাপাশি লাগাতার কর্মসূচি দেব।’

টঙ্গী থানা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী ভূইয়ার সভাপতিত্বে মানববন্ধনে অংশ নেন প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক অমল ঘোষ, সাংবাদিক আনোয়ার হোসেন, লুৎফুজ্জামান লিটন, মো. আল-আমিন, ইফতেখার রায়হান, আবু সালেহ মুসা, জহিরুল আলম, রাজীব হোসেন, তাওহিদুল কবির, তরিকুল ইসলাম প্রমুখ।

মুন্সিগঞ্জ

মুন্সিগঞ্জ প্রেসক্লাবে ঘণ্টাব্যাপী প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি শহীদ-ই-হাসান, জ্যেষ্ঠ সাংবাদিক শেখ আলী আকবর, মুন্সিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুনুর রশীদ, যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মো. শিমুল, দপ্তর সম্পাদক হাসান জুয়েল, আইসিটি সম্পাদক জুয়েল রানা, ক্রীড়া সম্পাদক নাদিম হোসাইন, সাংবাদিক মাসুদ রানা, সাজ্জাদ হোসেন, আরাফাত রায়হান, ফটো সাংবাদিক রাজীব হোসেন, তানজিল হাসান প্রমুখ।