রোজিনা ইসলামকে মুক্তির আহ্বান আইপিআইয়ের

রোজিনা ইসলাম
ফাইল ছবি

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউট (আইপিআই)। আইপিআইয়ের ওয়েবসাইটে গত মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

সম্পাদক, সংবাদমাধ্যমের নির্বাহী ও সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা শীর্ষস্থানীয় সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক আইপিআই। বিবৃতিতে সংগঠনটির নির্বাহী পরিচালক বারবারা ট্রিয়োনফি বলেন, ‘আমরা গভীরভাবে উদ্বিগ্ন। কারণ, বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়সংশ্লিষ্ট দুর্নীতি নিয়ে অনুসন্ধানের শোধ নিতে রোজিনা ইসলামকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি অনুসন্ধানের জন্য এবং দুর্নীতি প্রকাশ ও সত্য বলতেই সাংবাদিক হিসেবে পেশাগত দায়িত্ব পালন করছিলেন। গণতান্ত্রিক দেশ হিসেবে বাংলাদেশের কর্তৃপক্ষের উচিত সরকারের ভেতরের দুর্নীতি ঢাকতে সাংবাদিকদের মুখ বন্ধ না করে তাদের অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা।’

বিবৃতিতে বলা হয়, রোজিনা ইসলাম দুর্নীতিবিষয়ক প্রতিবেদন করার জন্য পরিচিত। সাম্প্রতিক সময়ে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়সংশ্লিষ্ট দুর্নীতি এবং করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় চিকিৎসা সরঞ্জাম কেনাকাটায় দুর্নীতি নিয়ে লিখছিলেন। রোজিনা ইসলামের পরিবার অভিযোগ করেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি কক্ষে আটকে রেখে তাঁকে প্রথমে শারীরিক ও মানসিকভাবে হেনস্তা করা হয়। পরে তাঁর বিরুদ্ধে মামলা করা হয়।

বিবৃতিতে রোজিনা ইসলামের গ্রেপ্তারের প্রতিবাদে বাংলাদেশজুড়ে সাংবাদিকদের বিক্ষোভের কথা বলা হয়। একই সঙ্গে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের (বিএইচআরএফ) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ ব্রিফিং বর্জনের ঘটনারও উল্লেখ করা হয়।

আইপিআই জানায়, সংগঠনটির কোভিড–১৯ প্রেস ফ্রিডম ট্র্যাকারের তথ্যমতে, দক্ষিণ এশিয়ার চার দেশ বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপালে করোনাকালে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের শতাধিক ঘটনা ঘটেছে। এর মধ্যে বাংলাদেশে ঘটেছে ১২টি ঘটনা।